বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭
২৯ °সে

রংপুরে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হলো ইজতেমা

রংপুরে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হলো ইজতেমা
আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে রংপুরে ৩ দিন ব্যাপী ইজতেমা। ছবি: ইত্তেফাক

ঘড়ির কাঁটাটায় তখন বেলা ১১টা ৩৫ মিনিট। রংপুরে ঘাঘট নদীর তীর মুখরিত ‘আমিন, আল্লাহুম্মা আমিন' ধ্বনিতে। থেমে থেমে কান্নার আওয়াজে ছিল মুসলিম জাহানের সুখ, শান্তি সমৃদ্ধিসহ আল্লাহ তায়ালার রহমত ও পাপাচার থেকে ক্ষমা প্রার্থনার আকুতি। শনিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো ঘাঘট নদীর তীরে আয়োজিত রংপুরে তিন দিন ব্যাপী ইজতেমা।

দিল্লীর নিজামুদ্দিনের অনুসারী কাকরাইল মারকাজের মুরব্বি মাওলানা আশরাফ আলী বাংলা ও আরবি ভাষায় এই আখেরি মোনাজাত পরিচালনা করেন। এতে অংশ নেন প্রায় পাঁচ লাখ মানুষ। আখেরি মোনাজাত শেষ হয় দুপুর ১২টা ২ মিনিটে।

৪০ একর আয়তনের বিশাল এই ইজতেমা ময়দানের জনস্রোত ছড়িয়ে পড়ে মাঠের বাইরেও। মোনাজাতের সময় অনেক মুসল্লিকে মাঠের আশপাশের রাস্তা, অলি-গলি, বিভিন্ন বাসা-বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ও ভবনের ছাদে অবস্থান করতে দেখা গেছে।

আরও পড়ুন: মৌসুমের শুরুতেই ভেজাল গুড়ে সয়লাব পুঠিয়া

এদিকে আখেরি মোনাজাতে অংশ নিতে আগের দিন রাত থেকেই রংপুর বিভাগের আট জেলার বিভিন্ন এলাকার মুসল্লিরা ইজতেমা মাঠে পৌঁছেন। এছাড়াও রংপুরের বিভিন্ন এলাকার লোকজন ভোর থেকে দলে দলে পায়ে হেঁটেই ইজতে-মা মাঠে আসেন।

এর আগে ভোরে ফজরের নামাজের পর বয়ান করেন মাওলানা মাসুম বিল্লাহ। পরে সকাল ১০টা থেকে সোয়া ১১টা পর্যন্ত হেদায়েতের ওপর আলোচনা করেন মাওলানা ফজলুল হক। শেষে মাওলানা আশরাফ আলী আখেরি মোনাজাত পরিচালনা করেন।

ইত্তেফাক/এসি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত