বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কক্সবাজারে উচ্ছেদ অভিযান, ৫ একর সরকারি জমি উদ্ধার

আপডেট : ১৪ নভেম্বর ২০১৯, ০৫:১২

কক্সবাজারের কলাতলী সুগন্ধা পয়েন্টে সরকারি মালিকানার জমিতে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে জেলা প্রশাসন। অভিযানে ৫ একর সরকারি জমি উদ্ধার হয়েছে।

বুধবার দুপুর থেকে রাত ৯ টা নাগাদ বাতিলকৃত পাঁচটি প্লটে উচ্ছেদ অভিযান চলে। কক্সবাজার সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার মুক্তারের নেতৃত্বে এসব প্লট থেকে বড় ১০টি স্থাপনাসহ প্রায় অর্ধশত ঝুপড়ি উচ্ছেদ করা হয় বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. আশরাফুল আফসার।

আরো পড়ুন: বিমানের সিটের নিচে পাওয়া গেলো ৯ কেজি সোনা

জেলা প্রশাসক জানান, কলাতলীর সুগন্ধা পয়েন্টস্থ সরকারি বাতিলকৃত প্লটে দীর্ঘদিন ধরে অবৈধ দখলকারীরা বিভিন্ন ধরণের  স্থাপনা ও ঝুপড়ি তৈরি করে ব্যবসা করে আসছে। একটি চক্র এসব স্থাপনা তৈরি করে এককালীন এবং নিয়মিত লাখ লাখ টাকা ভাড়া হাতিয়ে নেয়। এতে সরকারের বিপুল পরিমাণ রাজস্বও হাত ছাড়া হয়। দখল হওয়া সরকারি জমি থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদে বুধবার দিনব্যাপী উচ্ছেদ অভিযান চালানো হয়।

সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার মুক্তার জানান, বুধবার দুপুর থেকে রাত পর্যন্ত সুগন্ধা পয়েন্টে অভিযান চালিয়ে পাঁচটি বাতিলকৃত প্লটে বড় ধরণের ১০টি স্থাপনা উচ্ছেদ করা হয়। ঝুপড়ি সরানো হয়েছে প্রায় অর্ধশত। এ সময় প্রতিবন্ধকতা সৃষ্টি করায় ৩ জনকে ছয় হাজার টাকা জরিমানাও করা হয়েছে।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. আশরাফুল আফসার আরো বলেন, রাজনৈতিক ঢালে একটি চক্র দীর্ঘদিন ধরে সরকারি জমিতে অবৈধভাবে ঝুপড়ির স্থাপনা তৈরি করে বাণিজ্য করছিল। এসব দখলবাজদের চিহ্নিত করেছে প্রশাসন। অভিযান শুরু হয়েছে।  হোটেল-মোটেল জোনসহ পুরো কলাতলী এবং সৈকত তীরে কোন ধরনের অবৈধ স্থাপনা থাকবে না। সব স্থাপনা ক্রমান্বয়ে উচ্ছেদ করা হবে।

ইত্তেফাক/এমআরএম