শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাংলাদেশে অনুপ্রবেশের সময় শিশুসহ আটক ১৩২

আপডেট : ১৪ নভেম্বর ২০১৯, ১৭:৪০

ঝিনাইদহের মহেশপুর উপজেলার বিভিন্ন সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের সময় শিশুসহ ১৩২ নারী-পুরুষকে আটক করেছে ৫৮ বিজিবি। গত ১২ থেকে ১৪ই নভেম্বর উপজেলার জলুলী, পলিয়ানপুর ও খোসালপুর সীমান্ত দিয়ে ভারত থেকে অনুপ্রবেশের সময় তাদের আটক করা হয়।

বিজিবি ও থানা সূত্রে জানা গেছে, আটকৃতদের মধ্যে ৩১ জন শিশু রয়েছে। তাদেরকে ঝিনাইদহ আদালতে পাঠানো হয়েছে। 

মহেশপুর থানার এজাহার সূত্রে জানা গেছে, আটকৃতরা ভারতের পশ্চিমবঙ্গসহ বিভিন্ন এলাকায় বসবাস করছিল। সম্প্রতি দেশটির এনআইডি প্রকল্পের কারণে তাদের সেখানে বসবাসে অসুবিধা হওয়ায় বাংলাদেশে অনুপ্রবেশ করছে। 

আরও পড়ুন: মান্দায় ধর্ষণে বাকপ্রতিবন্ধী অন্তঃসত্ত্বা, গ্রেফতার ১

মামলার বিবরণ থেকে জানা যায়, তাদের বাড়ি খুলনা, বাগেরহাট, বরিশাল অঞ্চলে ছিল। বিগত এক দশক, কেউবা দুই-তিন দশক আগে ভারতে পাড়ি জমিয়ে স্থায়ীভাবে বসবাস করে আসছিল। 

বুধবার সকালে ঝিনাইদহ জেলা প্রশাসক কার্যালয়ে আইনশৃঙ্খলা কমিটির সভায় এ নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। ৫৮ বিজিবির অধিনায়ক লে: কর্নেল কামরুল আহসান বিষয়টি সভায় উপস্থাপন করেন। এ বিষয়ের উপর আলোচনা করেন, ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার, পুলিশ সুপার হাসানুজ্জামান, বিশিষ্ট মানবাধিকারকর্মী আরডিসির নির্বাহী প্রধান আব্দুর রহমান প্রমুখ। সভায় সীমান্তে কঠোর নজরদারি রেখে অনুপ্রবেশ ঠেকানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 

এলাকাবাসী সূত্রে জানা গেছে, যা ধরা পড়েছে তার চেয়ে অনেক বেশী লোক বিভিন্নভাবে দেশের ভেতরে প্রবেশ করেছে। ভারতের ব্যাঙ্গালোর থেকে আসা আটককৃতরা জানায়, সেখানে একটি বিশেষ বাহিনী ব্যাপক ধড়পাকড় করছে। যে কারণে তারা বাংলাদেশে চলে আসতে বাধ্য হচ্ছে। 

এ বিষয়ে ৫৮ বিজিবির অধিনায়কের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, ‘ভারতে মাইগ্রেশন হয়ে যাওয়া লোকজনের বসবাসের অসুবিধার কারণে তারা আবার বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছে। গত ৩ দিনে শিশুসহ ১৩২ জনকে আটক করা হয়েছে। 

ইত্তেফাক/এএএম