বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

লবণের দাম বৃদ্ধির ‘গুজব’, ব্যবসায়ীদের জরিমানা

আপডেট : ১৯ নভেম্বর ২০১৯, ১৬:৩৬

নেত্রকোনার মদন উপজেলার বিভিন্ন খুচরা ও পাইকারি বাজারে মঙ্গলবার ভোরে লবণের দাম বৃদ্ধি পেয়েছে এমন ‘গুজব’ ছড়িয়ে পড়লে পৌরসদরসহ বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়েছে। এ সময় ২ ব্যবসায়ীকে ৪ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ওয়ালীউল হাসান। মদন থানার ওসি মো. রমিজুল হককে সাথে নিয়ে বিভিন্ন খুচরা ও পাইকারি বাজারে গিয়ে অধিক মূল্যে লবণ বিক্রি না করার জন্য ব্যবসায়ীদের সতর্ক করেন ইউএনও।

জানা গেছে, মদন উপজেলায় পিঁয়াজের দর একটু নিয়ন্ত্রণে আসতে না আসতেই লবণের দাম নিয়ে চলছে ব্যবসায়ীদের তেলেসমাতি। লবণের দাম বেড়েছে খবর শুনে  বিভিন্ন দোকানে ক্রেতারা সর্বনিম্ন ৫ কেজি  থেকে সর্বোচ্চ ২০ কেজি করে লবণ ক্রয় করছেন। 

এরই প্রেক্ষিতে এদিন উপজেলা প্রশাসন পৌরসদরসহ উপজেলার সর্বত্র মাইকিং করে লবণের দাম বৃদ্ধির বিষয়টি ‘গুজব’ বলে জনগণকে সচেতন করছে। মদন বাজারের সুশীল পালের দোকানে অধিক মূল্যে লবণ বিক্রি হচ্ছে অভিযোগের প্রেক্ষিতে প্রশাসন তদন্ত করলে গতকালের চেয়ে বস্তা প্রতি ৫০ টাকা বেশি নেওয়া হচ্ছে কিন্তু লবণের প্যাকেটের গায়ের মূল্য অধিক নয়। তাই অতিরিক্ত টাকা ক্রেতাদের ফেরত দিতে বলেন প্রশাসন। এ সময় হাওরাঞ্চলের অনেক ক্রেতা লবণ কিনতে ভিড় ও অতিরিক্ত লবণ সংগ্রহে ব্যস্ত হয়ে পড়লে উপজেলা প্রশাসন ব্যবসায়ীকে অতিরিক্ত লবণ বিক্রি করতে সতর্ক ও জনগণকে লবণের দাম বাড়বে না বলে সান্ত্বনা দেন। 

উপজেলার সাহিতপুর গ্রামের তোফাজ্জল হোসেন, ফতেপুর গ্রামের মুক্তিযোদ্ধা গোলাম পারভেজ চৌধুরী, পৌরসদরের আল মাহবোব আলম জানান, লোক মুখে জানতে পেরেছি পিঁয়াজের মতো লবণের দামও বাড়বে। মদন পৌরসদরসহ উপজেলার সর্বত্র এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা গুজব ছড়িয়ে অধিক মুনাফা হাতিয়ে নেওয়ার পায়তারা চালাচ্ছে। তাই আমরা ৫/১০ কেজি লবণ কিনে রেখেছি।

আরও পড়ুন: অভয়নগরে অজ্ঞাত নারীর লাশ উদ্ধার

এ ব্যাপারে মদন থানার ওসি মো. রমিজুল হক জানান, লবণের কৃত্রিম সংকট ও অতিরিক্ত মূল্যে বিক্রি করার দায়ে উপজেলার জাওলা বাজারে আরিফ স্টোরকে ৩ হাজার টাকা ও বাড়রী বাজারের মাকালী স্টোরকে ১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

এমন খবর গুজব বলে জানিয়েছেন মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়ালীউল হাসান। তিনি বলেন, ‘মঙ্গলবার বিভিন্ন এলাকা ঘুরে ২ ব্যবসায়ীকে ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। যদি কেউ এমন গুজব ছড়ানোর অপচেষ্টা করে, তবে তাকে আইনের আওতায় আনা হবে। 

তিনি আরও বলেন, ‘এ ধরণের গুজব বন্ধে প্রশাসন, সাংবাদিক ও সুশীলসমাজের লোকজনকে এগিয়ে আসতে হবে।’

ইত্তেফাক/এএএম