বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

খুলনায় ১১ দফা দাবিতে পাটকল শ্রমিকদের ধর্মঘট

আপডেট : ০৩ ডিসেম্বর ২০১৯, ১২:২৭

বকেয়া মজুরি পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১দফা দাবিতে খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ব ৯টি পাটকলের শ্রমিকরা ২৪ ঘণ্টার ধর্মঘট পালন করছেন। পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী মঙ্গলবার সকাল ৬টা থেকে এ ধর্মঘট শুরু হয়েছে। বুধবার সকাল ৬টায় শ্রমিকদের এ ধর্মঘট শেষ হবে। ধর্মঘটের কারণে রাষ্ট্রায়ত্ব ৯টি পাটকলের উৎপাদন বন্ধ রয়েছে। এদিকে, ১২ সপ্তাহের মজুরি-বেতন বাবদ শ্রমিক-কর্মচারীদের প্রায় ৫২ কোটি টাকা বকেয়া পড়েছে।

মিল সূত্র জানায়, ধর্মঘটের সমর্থনে মঙ্গলবার সকালে শ্রমিকরা ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন, আলিম এবং যশোরের জেজেআই ও কার্পেটিং জুট মিলের সামনে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেছে। পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী বিকেল ৪টায় স্ব স্ব মিল গেটে গেট সভা করবে শ্রমিকরা। একই দাবিতে আগামী রবিবার আমরণ অনশন এবং ১০ ডিসেম্বর সকাল ৮টা থেকে শ্রমিকদের পরিবার-পরিজন নিয়ে স্ব-স্ব মিল গেটে আমরণ গণঅনশনের কর্মসূচি রয়েছে।

রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক মো. মুরাদ হোসেন জানান, খুলনা অঞ্চলের ৯টি পাটকলের প্রায় ৩০ হাজার শ্রমিকের ৯ থেকে ১২ সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। এছাড়া সহস্রাধিক কর্মকর্তা-কর্মচারীর ২ থেকে ৪ মাসের বেতন বকেয়া রয়েছে। এর ফলে শ্রমিক-কর্মচারীরা তাদের পরিবারের সদস্যদের নিয়ে অর্ধাহারে-অনাহারে দিন কাটাচ্ছে। একাধিকবার আশ্বাস দেওয়ার পরও বিজেএমসি এখনো পাটকল শ্রমিকদের মজুরি কমিশন কার্যকর করেনি। ফলে বাধ্য হয়ে কর্মসূচি পালন করা হচ্ছে।

এর আগে ধর্মঘটের সমর্থনে সোমবার খুলনার আটরা শিল্পাঞ্চলের ইস্টার্ন ও আলীম জুট মিলের শ্রমিকরা খুলনা-যশোর মহাসড়কে বিক্ষোভ মিছিল করে।

মিছিল শেষে ইস্টার্নগেটে অনুষ্ঠিত সমাবেশে বক্তৃতা করেন ইস্টার্ন সিবিএ সভাপতি মো. আলাউদ্দিন, আলিম সিবিএ সভাপতি মো. সাইফুল ইসলাম লিটু, সাধারণ সম্পাদক আব্দুল হামিদ সরদার, মো. জাকারিয়া হোসেন, হক মহলদার, আব্দুস সালাম, হাফিজুর রহমান, নজরুল ইসলাম, আলতাফ হোসেন, বদরউদ্দীন বিশ্বাস, সরদার আলমগীর হোসেন, আফসার সরদার, ইউসুফ গাজী, ইজদান আলী, নাজমুল সরদার ও ইদ্রিস আলী প্রমুখ। অন্যান্য মিলেও অনুরূপ বিক্ষোভ প্রদর্শন করা হয়।

বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) খুলনা অঞ্চলের লিয়াজোঁ কর্মকর্তা বনিজ উদ্দিন মিয়া বলেন, পূর্ব ঘোষণা অনুযায়ী মঙ্গলবার সকাল ৬টা থেকে শ্রমিকরা ২৪ ঘণ্টার ধর্মঘট শুরু করেছে। তিনি জানান, ১২ সপ্তাহের মজুরি-বেতন বাবদ শ্রমিক-কর্মচারীদের প্রায় ৫২ কোটি টাকা বকেয়া পড়েছে।

ইত্তেফাক/আরকেজি