ঢাকা শনিবার, ২৫ জানুয়ারি ২০২০, ১২ মাঘ ১৪২৭
২৩ °সে

সরকারের ধান ক্রয়, লটারিতে কৃষক নির্বাচন

সরকারের ধান ক্রয়, লটারিতে কৃষক নির্বাচন
লটারিতে কৃষক নির্বাচন করা হচ্ছে। ছবি: ইত্তেফাক

লালমনিরহাটের আদিতমারীতে কৃষক পর্যায়ে ন্যায্যমূল্যে খাদ্যশস্য (ধান) সংগ্রহ করার লক্ষ্যে কৃষকদের লটারির মাধ্যমে নির্বাচন করা হচ্ছে। রবিবার উপজেলা খাদ্যশস্য সংগ্রহ ও মনিটরিং কমিটির সভাপতি এবং উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দীনের নেতৃত্বে এই লটারি হয়। লটারিতে নির্বাচিত এসব কৃষকদের কাছ থেকে ১০৪০ টাকা দামে ধান কিনবে সরকার।

উপজেলা কৃষি অফিস থেকে জানা যায়, উপজেলায় চলতি আমন মৌসুমে নানা প্রতিকূলতার মাঝেও ধানের ফলন ভাল হয়েছে। প্রতি মৌসুমে বাজারে ধানের দাম না থাকায় লাগাতার লোকসান দিয়ে আসছেন এখানকার কৃষকরা। লোকসান পূরণের লক্ষ্যে কৃষকদের কাছ থেকে সরকারি দামে ধান ক্রয় করার জন্য জেলা প্রশাসনের নির্দেশে লটারির মাধ্যমে নির্বাচন করা হচ্ছে কৃষকদের নাম।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েস, কৃষি কর্মকর্তা কৃষিবিদ আলীনুর রহমান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হোসাইন মোহাম্মদ এরশাদ, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক (অতিরিক্ত দায়িত্ব) আবু হেনা মোস্তফা কালাম, উপজেলা সমবায় অফিসার ফজলে এলাহী, ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাইদুল ইসলাম বাবু প্রমুখ।

উল্লেখ্য, চলতি মৌসুমে ২৬ টাকা কেজি দরে সরকারিভাবে ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এক হাজার ৪৮৩ মেট্রিক টন। লক্ষ্যমাত্রার সবটুকু ধান লটারির মাধ্যমে ১৭ হাজার ৩৫১ জন কৃষকের মধ্যে নির্বাচিত ২ হাজার ৪৭৪ জন কৃষকদের কাছ থেকে ক্রয় করা হবে।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৫ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন