অবৈধ বালু উত্তোলন: ড্রেজার জব্দ, ৩ লাখ টাকা জরিমানা

অবৈধ বালু উত্তোলন: ড্রেজার জব্দ, ৩ লাখ টাকা জরিমানা
অবৈধভাবে বালু উত্তোলন। ছবি: দৈনিক ইত্তেফাক

কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ড্রেজার মালিক কাইয়ুমকে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) একেএম লুৎফর রহমান বৃহস্পতিবার সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে তাকে এ জরিমানা করেন। এ সময় বালু উত্তোলনে ব্যবহৃত ড্রেজার মেশিনটিও জব্দ করা হয়। কাইয়ুম বাজিতপুর উপজেলার আতকাপাড়া গ্রামের মকবুল মিয়ার ছেলে।

উপজেলা ভূমি অফিস সূত্র জানায়, পাকুন্দিয়া উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত ব্রহ্মপুত্র নদের নারিকেল তলার চর এলাকায় ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এমন খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) একেএম লুত্ফর রহমান পুলিশ নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হন। এ সময় অবৈধ বালু উত্তোলনের অপরাধে ড্রেজার মালিক কাইয়ুমকে আটক করা হয় এবং বালু উত্তোলনে ব্যবহৃত ড্রেজার মেশিনটি জব্দ করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে অবৈধ পন্থায় বালু উত্তোলনের দায়ে ড্রেজার মালিক কাইয়ুমকে তিন লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। এ সময় কাইয়ুম জরিমানার তিন লাখ টাকা পরিশোধ করে ছাড়া পান। ভ্রাম্যমাণ আদালতের অভিযানকালে পাকুন্দিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) তানভীর হাসান ও উপজেলা ভূমি অফিসের নাজির মো. শাহ আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক উপজেলা সহকারী কমিশনার (ভূমি)একেএম লুত্ফর রহমান জানান, অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে বালু ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০এর ১৫(১)ধারায় কাইয়ুম নামের ওই ব্যক্তিকে তিন লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

ইত্তেফাক/এএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত