মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সাঁথিয়ায় পুলিশের চাঁদাবাজির প্রতিবাদে অবরোধ, বিক্ষোভ মিছিল

আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৯, ১৯:৩২

পাবনার সাঁথিয়ায় সিএনজি মালিক ও চালক সমিতি মাধপুর হাইওয়ে পুলিশের চাঁদাবাজির প্রতিবাদ জানিয়ে রাস্তা অবরোধ করে বিক্ষােভ মিছিল করেছে। এ সময় পাবনা- বগুড়া মহাসড়কে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। পরে সাঁথিয়া থানা পুলিশের আশ্বাসে অবরোধ তুলে নিলে যান চলাচল স্বাভাবিক হয়।

জানা যায়, মহাসড়কে সিএনজি চলাচল নিষিদ্ধ থাকলেও চালকরা আইন অমান্য করে পুলিশের চোখ ফাঁকি দিয়ে মহাসড়কে সিএনজি চলাচল করে থাকে। এজন্য হাইওয়ে পুলিশ তাদের কাছ থেকে মোটা অংকের টাকা নিয়ে থাকে বলে জানান সিএনজি মালিক সমিতির সভাপতি রাশেদুল ইসলাম মিন্টু।

বিক্ষোভকারীদের দাবি, যারা তাদের পুলিশের সঙ্গে টাকার বিনিময়ে সমঝোতা করে পুলিশ কেবল তাদের গাড়িই মহাসড়কে চলাচল করতে দেয়। অন্যদের গাড়ি আটকিয়ে প্রতি সিএনজি থেকে ৫ থেকে ১০ হাজার টাকা চাঁদা নিয়ে গাড়ি ছেড়ে দেয়। টাকা না দিলে চালকদের মারপিট করে থাকে হাইওয়ে পুলিশ।

এরই জের ধরে মঙ্গলবার সকালে বারেক নামের এক সিএনজি চালককে ধরে হাইওয়ে পুলিশ টাকা দাবি করে। বারেক টাকা দিতে না পারায় তাকে মারপিট করে। এ খবর পেয়ে সিএনজি মালিক ও চালক সমিতি একত্রিত হয়ে বেড়া সিএনবি বাসস্ট্যান্ড সংলগ্ন ব্রিজের নিকট সমেবেত হয়ে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করতে থাকে।

প্রায় দুই ঘণ্টা এ বিক্ষোভ চলে। এ সময় পাবনা- বগুড়া মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যানজটের সৃষ্টি হয়। পরে বেড়া ও সাঁথিয়া থানা পুলিশ এসে নেতৃবৃন্দেকে সিএনজি চলাচলের ব্যবস্থা ও টাকা নেওয়া বন্ধের আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেয়। পরে যান চলাচল স্বাভাবিক হয়।

সিএনজি মালিক সমিতির সদস্যরা অভিযোগ করে বলেন, 'হাইওয়ে পুলিশ কর্মকর্তা আমিনুল ইসলাম প্রতিদিন চালকদের আটকিয়ে প্রতিটি গাড়ি থেকে ৫ থেকে ১০ হাজার টাকা নিয়ে ছেড়ে দেয়। টাকা না দিলে চালকদের মারপিট করে। তারই প্রতিবাদে রাস্তা অবরোধ ও বিক্ষোভ মিছিল। গাড়ি না চালালে কিস্তির টাকা পরিশোধ তো দূরের কথা ছেলে মেয়ে ও পরিবার পরিজন নিয়ে না খেয়ে মরতে হবে।'

পরে সাঁথিয়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান আমাদের গাড়ি চলাচলের ব্যবস্থার কথা ও টাকা নেওয়া বন্ধের ব্যবস্থার আশ্বাসে অবরোধ তুলে নেওয়া হয়েছে।

হাইওয়ে পুলিশ কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, 'তাদের এ অভিযোগ মিথ্যা বানোয়াট। আমরা যাতে মহাসড়কে সিএনজি চলাচল বন্ধ না করি তার জন্য এ অবরোধ।'

আরও পড়ুন: বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিককে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

এ ব্যাপারে সাঁথিয়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান বলেন, 'হাইওয়ে পুলিশের টাকা নেওয়ার অভিযোগ ও সিএনজি মালিক সমিতির দাবির কথা আমি উর্ধ্বতম কর্তৃপক্ষকে জানিয়েছি। তারা আইনগত ব্যবস্থা নিবেন।'

ইত্তেফাক/নূহু