বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শরণখোলায় সুন্দরবন সংলগ্ন ৫টি অবৈধ করাত কল বন্ধ

আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৯, ২১:২০

শরণখোলায় উপজেলা প্রশাসন ও বনবিভাগ যৌথ অভিযান চালিয়ে সুন্দরবন  সংলগ্ন এলাকায় অবৈধভাবে স্থাপন করা ৫টি করাত কল বন্ধ করে দিয়েছে।  মঙ্গলবার সকাল ১০টায় শরণখোলা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সরদার মোস্তফা শাহিন এ অভিযান পরিচালনা করেন। এ সময় করাত কলের ৫টি করাত ও বিভিন্ন প্রকার মালামাল কাঠের গুড়ি জব্দ করা হয়। 

পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মোঃ জয়নাল আবেদীন জানান, সুন্দরবন থেকে ১০ কিলোমিটার লোকালয়ের মধ্যে কোন প্রকার মিল ও কল-কারখানা স্থাপনের বিধি নিষেধ রয়েছে। কতিপয় অসাধু ব্যক্তি আইন অমান্য করে সুন্দরবন সংলগ্ন বকুলতলা ও তাফালবাড়ি বাজার এলাকায় স'মিল স্থাপন করে গাছ চেরাই করে আসছিল। উপজেলা প্রশাসনের সহযোগীতায় যৌথ অভিযান চালিয়ে সেগুলি বন্ধ করে দেওয়া হয়েছে। 

এ সময় করাতসহ বিভিন্ন প্রকারের গাছের গুড়ি জব্দ করা হয়। এ ব্যাপারে ২০১২সালের করাত কল আইনে মামলা দায়ের করা হবে বলে তিনি জানান।

বন্ধ করে দেওয়া করাত কল মালিকরা হচ্ছেন, বকুলতলা গ্রামের মোঃ শামসুল হক মাষ্টার, মোঃ নুরুল হক আড়ৎদার, মোঃ গনি হাওলাদার, তাফালবাড়ি বাজারের মোঃ আলাউল ইসলাম সেলিম ও মোঃ ফারুক হোসেন।  

আরও পড়ুন: সরিষা চাষে তেল ও মধু মিলছে একই ক্ষেতে

উপজেলা নির্বাহী অফিসার সর্দার মোস্তফা শাহিন বলেন, সুন্দরবন সংলগ্ন এলাকায় অবৈধভাবে গড়ে ওঠা যে সকল করাত কল রয়েছে পর্যায়ক্রমে তা বন্ধ করে দেওয়া হবে। 

ইত্তেফাক/নূহু