শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

৬ কোটি টাকার ইয়াবা নিয়ে অনুপ্রবেশকালে রোহিঙ্গা নিহত

আপডেট : ১৯ জানুয়ারি ২০২০, ০৯:১৩

কক্সবাজারের টেকনাফে বড় ধরনের ইয়াবার চালান নিয়ে অনুপ্রবেশকালে বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে এক রোহিঙ্গা নিহত হয়েছেন। শনিবার রাতে এ ঘটনা ঘটে। ঘটনাস্থল হতে ইয়াবা বোঝাই নৌকা, অস্ত্র ও বুলেট উদ্ধার করা হয়। নিহত মো. আয়াস (২৫) উখিয়া উপজেলার কুতুপালং ক্যাম্পের বাসিন্দা। তার বাবার নাম মো. জামাল হোসন।

সূত্র জানায়, টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়নের দমদমিয়া বিওপির একটি বিশেষ টহল দল মিয়ানমার হতে ইয়াবার চালান আসার গোপন সংবাদের ভিত্তিতে শিকল ঘেরা এলাকায় অবস্থান নেয়। নাফ নদীর লালদ্বীপ হয়ে মিয়ানমার হতে আসা কয়েকজন লোক বোঝাই নৌকা বাংলাদেশ সীমান্তে অনুপ্রবেশের চেষ্টা চালালে বিজিবি জওয়ানেরা চ্যালেঞ্জ করেন। তখন নৌকা হতে বিজিবিকে লক্ষ্য করে চালানো মাদক কারবারিদের গুলিতে ৩ জওয়ান আহত হন। এসময় বিজিবি সদস্যরাও সরকারি সম্পদ এবং আত্মরক্ষার্থে পাল্টা গুলিবর্ষণ করলে নৌকায় থাকা মাদক কারবারিরা মিয়ানমার সীমান্তে পালিয়ে যাওয়ার জন্য নদীতে ঝাঁপ দেয়। 

পরে পরিস্থিতি শান্ত হলে ইয়াবার চালান বোঝাই নৌকা, ১টি দেশীয় বন্দুক, ১ রাউন্ড তাজা এবং ১ রাউন্ড খালি খোসা ব্যাটালিয়ন সদরে এবং গুলিবিদ্ধ এক মাদক কারবারিকে উদ্ধার করে টেকনাফ উপজেলা সদর হাসপাতালে প্রেরণ করা হয়। উন্নত চিকিৎসার জন্য গুলিবিদ্ধ মাদক কারবারিকে কক্সবাজার হাসপাতালে রেফার করা হয়। সেখানে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার মৃত ঘোষণা করেন। পরে নিহত মাদক কারবারি উখিয়া উপজেলার কুতুপালং ২নং ক্যাম্পের ব্লক-ডি-৪ এর বাসিন্দা বলে সনাক্ত করা হয়। পরে জব্দকৃত ইয়াবা ব্যাটালিয়ন সদরে গণনা করে ৬ কোটি ৬০ লাখ টাকা দামের ২ লাখ ২০ হাজার ইয়াবা বড়ি পাওয়া যায়।  

টেকনাফ ২বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ ফয়সল হাসান খান (পিএসসি) জানান, এ বিষয়ে আইনি প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

ইত্তেফাক/জেডএইচ