ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
৩৩ °সে


পটুয়াখালী-১: ধানের শীষের আলতাফ লড়বেন নৌকার শাহজাহানের বিপরীতে

পটুয়াখালী-১: ধানের শীষের আলতাফ লড়বেন নৌকার শাহজাহানের বিপরীতে
পটুয়াখালী-১ আসনের মোঃ শাহজাহান মিয়া আওয়ামী লীগ (নৌকা) ও আলতাফ হোসেন চৌধুরী বিএনপি (ধানের শীষ)। ছবিঃ ইত্তেফাক।

পটুয়াখালী-১ (সদর, মির্জাগঞ্জ ও দুমকী) আসনে এবারের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লড়াই হচ্ছে দুই হেভিওয়েট প্রার্থীর মধ্যে। এরা হলেন নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রার্থী সাবেক ধর্ম প্রতিমন্ত্রী, জেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ শাহজাহান মিয়া ও ধানের শীষ মার্কায় ঐক্যফ্রন্টের প্রার্থী, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী, বিএনপির ভাইস-চেয়ারম্যান ও জেলা বিএনপি সভাপতি আলতাফ হোসেন চৌধূরী।

আওয়ামী লীগ প্রার্থী আগে থেকেই তৃণমূল পর্যন্ত মাঠ গুছিয়ে নিয়েছেন। এখন জোরেশোরে সভা, সমাবেশ এবং প্রচার-প্রচারণা শুরু করেছেন। অপরদিকে নির্বাচনে অংশ নেওয়া না নেওয়ার দোলাচলে এবং প্রতিকূল পরিস্থিতিতে ঐক্যজোট প্রার্থী দেরীতে হলেও নির্বচনী প্রচারণা শুরু করেছেন। নির্বাচনে আরো প্রার্থী থাকলেও মূলতঃ এই দুই হেভিওয়েট প্রার্থীর মধ্যেই প্রতিদ্বন্দিতা হবে।

নির্বাচনে অংশ নেওয়া অপর চারজন প্রার্থী হলেন কমিউনিস্ট পার্টির আবদুল মতলেব মোল্লা (কাস্তে), ইসলামী আন্দোলনের আলতাফুর রহমান (হাতপাখা), জাকের পার্টির মোঃ আবদুর রশিদ (গোলাপ ফুল) ও ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মোঃ সুমন সন্যামত।

গত নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসাবে মোঃ শাহজাহান মিয়া এবং জাতীয় পার্টির প্রার্থী হিসাবে মনোনয়ন দাখিল করেন এবিএম রুহুল আমিন হাওলাদার। শেষ মুহূর্তে আওয়ামী লীগের প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নিলে মহাজোটের প্রার্থী হিসাবে লাঙ্গল প্রতীক নিয়ে সাংসদ হন রুহুল আমিন হাওলাদার। এবারের নির্বাচনে মোঃ শাহজাহান মিয়া আওয়ামী লীগের প্রার্থী ও রুহুল আমিন হাওলাদার জাতীয় পার্টির প্রার্থী হিসাবে মনোনয়ন দাখিল করেন। বাছাইয়ে জাতীয় পার্টির প্রার্থী রুহুল আমিন হাওলাদারের মনোনয়নপত্র বাতিল হলে মোঃ শাহজাহান মিয়া আওয়ামী লীগের প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দিতা করছেন।

আরও পড়ুনঃ ফেনী-২: ভোট যুদ্ধ হবে নিজাম হাজারী ও জয়নাল আবেদীনের

১৯৭৩ সন থেকে এ পর্যন্ত জাতীয় সংসদ নির্বচন অনুষ্ঠিত হয়েছে ১০টি। এরমধ্যে ১৯৮৮ সনের ৩ মার্চ ও ১৯৯৬ সনের ১৫ ফেব্রুয়ারীর নির্বচন বাদে ৮টি নির্বাচনে এই আসনে আওয়ামী লীগ ৪বার এবং বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থী ২বার করে বিজয়ী হয়েছেন।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন