ঢাকা বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬
৩২ °সে

নন্দীগ্রামে হাট-বাজার বন্ধ, প্রস্তুত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন

নন্দীগ্রামে হাট-বাজার বন্ধ, প্রস্তুত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন
করোনা নিয়ন্ত্রণে সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে উপজেলা প্রশাসন। ছবি: ইত্তেফাক

বগুড়ার নন্দীগ্রামে করোনা ভাইরাস নিয়ন্ত্রণে সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে উপজেলা প্রশাসন। এ কার্যক্রমের আওতায় হোম কোয়ারেন্টাইনে থাকা প্রবাসীদের বাড়িতে লাল পতাকা টাঙিয়ে দেওয়া হয়েছে।

এছাড়াও করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে উপজেলায় ২৬ টি হাট-বাজার বন্ধ ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে প্রস্তুত করা হয়েছে ১১৭ শয্যা বিশিষ্ট ১৩টি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, করোনা ভাইরাস পর্যবেক্ষণের জন্য বিদেশ ফেরত ৬৪ ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের মধ্যে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন শেষ হওয়ায় ২৮ জনকে স্বাভাবিক চলাফেরার অনুমতি দেওয়া হয়েছে। যারা এ নির্দেশ অমান্য করবে তাদের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন স্থাপন করা হয়েছে। এছাড়াও করোনা বিষয়ে যেকোনো তথ্য ও সেবার জন্য উপজেলা কন্ট্রোল রুম খোলা হয়েছে।

এদিকে করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে নন্দীগ্রাম উপজেলার পাঁচটি ইউনিয়ন ও একটি পৌরসভা মিলে ২৬টি হাট-বাজার বন্ধ ঘোষণা করা হয়েছে। নিরাপদ দূরত্ব বজায় রাখার জন্য উপজেলা জুড়ে চলছে মাইকিং। এছাড়াও করোনা সর্ম্পকে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ করাসহ জনসাধারণকে নিজ নিজ ঘরে অবস্থান করার জন্য তাগিদ দেওয়া হচ্ছে। একই সঙ্গে গণপরিবহন, দোকান ও মার্কেটগুলো বন্ধ রয়েছে। তবে ওষুধের দোকান কাঁচা বাজার খোলা রয়েছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতার জানান, সন্দেহভাজন কোন ব্যক্তি হোম কোয়ারেন্টাইনে না থেকে প্রকাশ্যে ঘোরাফেরা করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তাকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হবে। এজন্য ১৩টি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন প্রস্তুত করা হয়েছে।

তিনি আরও জানান, করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে উপজেলায় ২৬টি হাট-বাজার বন্ধ ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে জনসমাগম ও দলবেঁধে চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
০২ এপ্রিল, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন