শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

খালিয়াজুরীতে ধান কেনার তালিকায় মৃত ও চাষ না করা ব্যক্তিরা

আপডেট : ১০ মে ২০২০, ১৮:৩০

নেত্রকোনার খালিয়াজুরী খাদ্য বিভাগে এবারের বোরো ধান কেনার জন্য কৃষি বিভাগের করা কৃষক তালিকায় মৃত ব্যক্তি, চাকরিজীবি ও চাষাবাদ না করা অসংখ্য লোকের নাম থাকার অভিযোগ উঠেছে।  

জনপ্রতিনিধি ও স্থানীয়দের মাধ্যমে জানা যায়, চলতি বছর ২৬ এপ্রিল থেকে খাদ্য বিভাগের মাধ্যমে কৃষি বিভাগের দেয়া তালিকা অনুযায়ী প্রকৃত কৃষকের কাছ থেকে বোরো ধান কেনা অভিযান শুরু হবার কথা ছিল। এ অভিযান শুরুর লক্ষে গত ৭ মে ধান ক্রয় কমিটির উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলার প্রায় ১১ হাজার কৃষকের নাম লিখে একটি লটারিও হয়। লটারির মাধ্যমে সতেরশ ৩৯ জন কৃষকের নাম রেখে চুড়ান্ত তালিকা করা হয়। তাদের প্রত্যেকের কাছ থেকে এক মেট্রিক টন ধান কেনা হবে বলে জানানো হয়। কিন্ত চূড়ান্ত ওই তালিকায় প্রকৃত কৃষকের নাম না থেকে রয়েছে এলাকায় নেই ও চাষাবাদ না করা অসংখ্য লোক, সরকারি চাকরিজীবি আর মৃত ব্যাক্তির নাম।

খালিয়াজুরী সদর ইপি সদস্য অজিত সরকার জানান, এ ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের কৃষক তালিকার ১৩টি নামের মধ্যে এমন অনেকের নাম আছে যারা চাষাবাদ করেন না। 

খালিয়াজুরীর ইউপি চেয়ারম্যান ছানোয়ারুজ্জামান জোসেফ জানান, তালিকায় চাষবাদ না করাসহ মৃত ব্যক্তিরাও তালিকায় আছেন। কৃষি বিভাগ মাঠে না গিয়ে ঘরে বসে তালিকা তৈরি করায় এমনটি হয়ে থাকতে পারে।

খালিয়াজুরী উপজেলা কৃষি অফিসার হাবিবুর রহমান জানান, এ বিষয়ে সংশ্লিষ্ট উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের জিজ্ঞেস করা হবে। অনিয়ম প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে অফিসিয়াল পদক্ষেপ যাবে।

উপজেলার ধান ক্রয় ও মনিটরিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার এএইচএম আরিফুল ইসলাম জানান, রবিবার সন্ধ্যার মধ্যেই ধান ক্রয় কমিটি মিলে সমালোচিত ওই তালিকাটি বাতিল করা হতে পারে। 

ইত্তেফাক/এসি