বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘চট্টগ্রামে করোনার স্যাম্পল কালেকশনের জন্য আরও ১১টি বুথ স্থাপন করা হবে’

আপডেট : ২৭ মে ২০২০, ১৯:৪৮

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হামান মাহমুদ বলেন, চট্টগ্রাম পৌনে ১ কোটি মানুষের শহর। চট্টগ্রামের আশপাশের জেলা ও উপজেলা মিলে প্রায় আড়াই কোটি মানুষকে চট্টগ্রামে যেসকল মেডিকেল ফ্যাসিলিটিজ আছে সেগুলোতেই স্বাস্থ্যসেবা দিতে হচ্ছে। ইতিমধ্যেই চট্টগ্রামে দু’হাজারের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। এবং সংক্রমণও দ্রুত বাড়ছে। তাই বর্তমান পরিস্থিতিতে চট্টগ্রামে করোনার স্যাম্পল কালেকশনের জন্য আরও ১১টি বুথ স্থাপন করা হবে। 

বুধবার (২৭ মে) বিকেলে চট্টগ্রাম সার্কিট হাউজে করোনা ভাইরাস (কোভিড-১৯) মোকাবেলায় জেলা প্রশাসন আয়োজিত সমন্বয় সভা শেষে ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন, আজকের সমন্বয় সভায় বিভাগীয় কমিশনারের নেতৃত্বে স্বাস্থ্য বিভাগের প্রতিনিধি, প্রশাসনের প্রতিনিধি ও পুলিশের প্রতিনিধিসহ ৮ সদস্যের কমিটি গঠন করে দেয়া হয়েছে। এই কমিটি এসব হাসপাতালগুলো দ্রুততম সময়ের মধ্যে চালু করার জন্য কি কি প্রয়োজন সেগুলো নির্ধারণ করে ঠিক করবেন। হাসপাতালগুলো আজ থেকেই সরকার অধিগ্রহণ করা শুরু করবে। 

আরও পড়ুনঃ সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত, উপকূলে ঝড়-জলোচ্ছ্বাসের সম্ভাবনা

কমিটি সিদ্ধান্ত গ্রহণ করেছে আজকেই হলি ক্রিসেন্ট হাসপাতাল অধিগ্রহণ করা হবে। আগামীকাল অথবা পরশুদিনের মধ্যেই বাকিসব হাসপাতাল অধিগ্রহণ করা হবে। রেলওয়ে হাসপাতাল সম্পূর্ণভাবে প্রস্তুত বলে রেলওয়ের প্রতিনিধি সভায় জানিয়েছেন। সেখানে এখনই রোগী ভর্তি করানোর জন্য। এছাড়া সভায় শিপব্রেকার্স এসোসিয়েশনের প্রতিনিধি জানিয়েছেন তাদের ১শ বেডের হাসপাতালটিও করোনা রোগীদের চিকিৎসায় তারা দিতে পারবেন। এছাড়া নগরীর পার্কভিউ হাসপাতাল অলরেডি করোনা ইউনিট চালু করেছেন। 

ড. হাছান মাহমুদ বলেন, চট্টগ্রাম পৌনে ১ কোটি মানুষের শহর। চট্টগ্রামের আশপাশের জেলা ও উপজেলা মিলে প্রায় আড়াই কোটি মানুষকে চট্টগ্রামে যেসকল মেডিকেল ফ্যাসিলিটিজ আছে সেগুলোতেই স্বাস্থ্যসেবা দিতে হচ্ছে। ইতিমধ্যেই চট্টগ্রামে দু’হাজারের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। এবং সংক্রমণও দ্রুত বাড়ছে। এই প্রেক্ষাপটে করণীয় নির্ধারণে আজকের সমন্বয় সভা।  

তিনি বলেন, চট্টগ্রামের গুরুত্বের ওপর বিবেচনা করে এখানকার মানুষকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব থেকে সুরক্ষা দেয়ার জন্য যতটুকু সম্ভব সরকারের পক্ষ থেকে দ্রুততম সময়ে এসব ব্যবস্থাগুলো বাস্তবায়ন করা হবে। 


ইত্তেফাক/ এমএএম