শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

খুলনায় প্রথমবারের মতো করোনা রোগীর শরীরে প্লাজমা থেরাপি প্রয়োগ

আপডেট : ২৮ মে ২০২০, ২৩:৩১

খুলনায় প্রথমবারের মতো একজন করোনা রোগীর শরীরে প্লাজমা থেরাপি প্রয়োগ করা হয়েছে। বৃহস্পতিবার  বিকালে খুলনা করোনা হাসপাতালে আনুষ্ঠানিকভাবে এক করোনা রোগীর শরীরে এ থেরাপি প্রয়োগ করা হয়। স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক ডা. মো. মঞ্জুরুল আলম এ প্লাজমা দান করেন।

খুলনা মেডিক্যাল কলেজের (খুমেক) ট্রান্সফিশন মেডিসিন বিভাগ ও কোভিড ডেডিকেটেড হাসপাতালের বিশেষজ্ঞদের সমন্বয়ে এ গবেষণা পরিচালিত হচ্ছে।

খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগ পরিচালনা কমিটির সদস্য সচিব ডা. মো. জিল্লুর রহমান তরুণ জানান, ডা. মঞ্জুরুল আলম গত ১ এপ্রিল করোনা আক্রান্ত হন। পরবর্তীতে তিনি চিকিৎসকের পরামর্শে সুস্থ হন। তার করোনা রিপোর্ট নেগেটিভ আসে। তিনি খুলনা মেডিক্যাল কলেজের রক্ত পরিসঞ্চালন বিভাগের চিকিৎসকদের আহ্বানে খুলনা করোনা ডেডিকেটেড হাসপাতালে করোনা আক্রান্ত মুমূর্ষু রোগীকে প্লাজমা দিতে এগিয়ে আসেন। খুমেক হাসপাতালের ব্লাড ব্যাংকে তার প্লাজমা দান করেন। বৃহস্পতিবার বিকালে ওই ব্যক্তির শরীরে ডা. মঞ্জুরুলের প্লাজমা খুলনা মেডিক্যাল কলেজের ইথিকাল কমিটির অনুমোদন নিয়ে প্রয়োগ করা হয়েছে। ডা. মঞ্জুরুলের অবদান খুলনাবাসীর জন্য ইতিহাস হয়ে থাকবে। এ সময় উপস্থিত ছিলেন খুমেকের অধ্যক্ষ অধ্যাপক ডা. আব্দুল আহাদ, উপাধ্যক্ষ ডা. মেহেদী নেওয়াজ, খুমেক হাসপাতালের পরিচালক ডা. মুন্সী রেজা সেকেন্দার।

ইত্তেফাক/আরকেজি