শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভারতে পিটিয়ে হত্যা করা যুবকের লাশ ৫দিন পর হস্তান্তর

আপডেট : ৩০ মে ২০২০, ১৩:৫০

পিটিয়ে হত্যার ৫দিন পর শুক্রবার রাতে বাংলাদেশী এক যুবকের লাশ মাধবপুর থানার পুলিশের কাছে হস্তান্তর করেছে ভারতের পুলিশ। নিহত লোকমান (২৮) হবিগঞ্জের মাধবপুর উপজেলার মালঞ্চপুর গ্রামের আব্দুল হাশিমের ছেলে। এর আগে বিজিবি-বিএসএফের তিন দফা পতাকা বৈঠক হয়। লাশ হস্তান্তরের সময় উভয় দেশের সীমান্তরক্ষীরা উপস্থিত ছিলেন। হবিগঞ্জ ৫৫ বিজিবির সহকারী পরিচালক নাসির উদ্দিন চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, গত ২৪ মে ভারতের ত্রিপুরা রাজ্যের সিধাই থানা এলাকায় অবৈধভাবে প্রবেশ করে লোকমান।  এসময় ওপারের  লোকজন তাকে গরু চোর সন্দেহে বেধড়ক পিটিয়ে রাস্তার পাশে জঙ্গলে ফেলে দেয়। খবর পেয়ে ভারতীয় পুলিশ তাকে উদ্ধার করে সেখানকার একটি হাসপাতালে ভর্তি করে। চিকিৎসাধীন অবস্থায় ওইদিন রাতেই লোকমানের মৃত্যু হয়।  সিধাই থানা পুলিশ  (নং-১৫) অপমৃত্যু মামলা রুজু ও পোস্টমর্টেম সম্পন্ন করে। সেখানকার মেডিকেল রিপোর্টে আঘাতজনিত কারণে লোকমানের মৃত্যু হয়েছে নিশ্চিত হলে ভারতীয় পেনালকোড ৩০২/৩৪ধারায় অজ্ঞাতনামা আসামিরা উল্লেখ করে ২৯ মে ওই থানার এসআই দাবীদা রেঙ্গ মামলা রুজ্জু করেন। মামলা নং-৪০।

মাধবপুর থানার ওসি (তদন্ত) গোলাম দস্তগীর আহমেদ জানান, গত বুধবার বাংলাদেশের মোহনপুর আলীশাহ মাজারের নিকটে বিজিবি-বিএসএফ প্রথমে বৈঠকে বসেছিল। লোকমানের মৃত্যুর কারণ সম্পর্কিত প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ না করায় লাশগ্রহণ সম্ভব হয়নি। পরদিন বৃহস্পতিবার একই ভাবে লাশ হস্তান্তর করতে চাইলে বাংলাদেশ পুলিশ রাজী হয়নি।

সর্বশেষ শুক্রবার রাতে ভারতীয় পুলিশ নিহতের করোনা নেগেটিভ ও পোস্টমর্টেম রিপোর্টসহ যাবতীয় কাগজপত্র মাধবপুর পুলিশের কাছে লাশ হস্তান্তর করে। ওই রাতেই মাধবপুর পুলিশ লোকমানের লাশ পরিবারের কাছে লাশ তুলে দেয়। রাতেই তাকে দাফন করা হয়।

ইত্তেফাক/আরকেজি