বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চুয়াডাঙ্গার আকাশে উড়ছে অবৈধ ড্রোন

আপডেট : ০৪ জুন ২০২০, ০১:১৫

জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এমন ড্রোন উড়ানো হচ্ছে চুয়াডাঙ্গার মুক্ত আকাশে। বিভিন্ন ধরনের ভিডিও নির্মাণে  অবৈধভাবে উড়ানো হচ্ছে এসব মনুষ্যবিহীন উড়োযান। যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ড্রোন আমদানি, সংরক্ষণ ও  ব্যবহার সরকারীভাবে নিষিদ্ধ থাকলেও জেলার বেশ কিছু উঠতি বয়সী যুবক তা না মেনে ড্রোন উড়াচ্ছে মুক্ত আকাশে ।

সরেজমিন শহর ঘুরে দেখা গেছে, বেশ কিছুদিন ধরে মাথাভাঙ্গা সেতু, শহরের শহীদ হাসান চত্বর ও বিএডিসি ফার্মসহ বেশ কিছু দর্শনীয় স্থানে উঠতি বয়সের যুবকেরা একত্রিত হয়ে ড্রোন উড়াচ্ছে আকাশে। বিগত প্রায় ২ সপ্তাহ যাবত চুয়াডাঙ্গার মুক্ত আকাশে উড়ছে এই ড্রোন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও  ইউটিউবে সাধারণ মানুষের কাছে জনপ্রিয়তা পাবার জন্য এসব যুবক উচ্চ দামে ড্রোন কিনে চুয়াডাঙ্গার বিভিন্ন স্থানের ভিডিও বানিয়ে দেয়া হচ্ছে ফেসবুকে।

সিভিল এভিয়েশন সূত্রে জানা যায়, দেশের অভ্যন্তরীণ  আকাশসীমায় ড্রোন উড়াতে হলে দেড় মাস আগে অনুমতি প্রয়োজন। নির্দেশনা না মেনে কেউ আকাশে ড্রোন উড়ালে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এভাবে মুক্ত আকাশে ড্রোন উড়ানোর জন্য স্থানীয় প্রশাসনের অনুমতি নেওয়ার বিষয়টি অত্যাবশ্যক।

চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলাম বলেন, ড্রোন উড়ানোর বিষয়ে তিনি অবগত নন। তবে, ড্রোন উড়ানোর ক্ষেত্রে বেশ কিছু নীতিমালা রয়েছে বলে জানান তিনি। কেউ যদি সেই নীতিমালা ভঙ্গ করে, তবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন,  ড্রোন যে কেউ হচ্ছে করলেই উড়াতে পারবে না। এ ক্ষেত্রে  আইন-শৃংখলারক্ষাকারী বাহিনী তাদের প্রয়োজনে ব্যবহার করতে পারবে। তিনি আরো বলেন, তার জানা মতে চুয়াডাঙ্গার মুক্ত আকাশে ড্রোন উড়ানোর ক্ষেত্রে কাউকে অনুমতি দেয়া হয় নি।

এদিকে, দেশের জাতীয় নিরাপত্তার স্বার্থে ২০১৪ সালের ডিসেম্বরে বিনা অনুমতিতে দেশের আকাশে ড্রোন উড্ডয়ন নিষিদ্ধ করে সিভিল এভিয়েশন। 

ইত্তেফাক/এসআই