বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

করোনায় মৃতদের দাফন সম্পন্ন করছেন রুহুল আমিন ও তার দল

আপডেট : ০৫ জুন ২০২০, ১৭:২৯

করোনার ভয়াবহ সংক্রমণে প্রতিদিনই প্রাণ হারাচ্ছে মানুষ। সংক্রমণের ভয়ে অনেক সময় দাফনের জন্য এগিয়ে আসছে না মৃতদের পরিবারের সদস্যরা। এমন পরিস্থিতিতে দেশজুড়ে কাজ করে যাচ্ছেন অগণিত স্বেচ্ছাসেবক, সব ভয় আর ঝুঁকি মাথায় নিয়েই যারা সম্পন্ন করছেন লাশের দাফনকার্য। তেমনি একজন কুমিল্লার মুরাদনগরের রুহুল আমিন। তবে তিনি একা নন, তার সঙ্গে রয়েছে ১১ সদস্যের একটি দল।

সম্প্রতি করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে মারা যান কুমিল্লার মুরাদনগর উপজেলা সদর বাজারের বিশিষ্ট ব্যবসায়ী মো. বাচ্চু মিয়া চৌধুরী। করোনার উপসর্গ থাকায় তার দাফনের জন্য এগিয়ে আসেন নি কেউই। এক পর্যায়ে স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব ইউসুফ আব্দুল্লাহ হারুনের নির্দেশনায় মৃত বাচ্চু মিয়ার দাফনের জন্য এগিয়ে আসেন মুরাদনগর উপজেলা আওয়ামী যুবলীগের আহ্বায়ক মো. রুহুল আমিনের ও তার দল। তারাই মৃতের গোসল, জানাজা এবং দাফন সম্পন্ন করেন।

রুহুল আমিন জানান, মুরাদনগর উপজেলার কোনো ব্যক্তি করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে ঐ ব্যক্তির গোসল থেকে দাফন পর্যন্ত সম্পূর্ণ প্রস্তুতি করতে প্রস্তুত রয়েছে উপজেলা যুবলীগের এই দল।

উল্লেখ্য, করোনাভাইরাসের প্রকোপে গোটা বিশ্ব এখন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। চীনের উহান শহর থেকে গত ডিসেম্বরে ছড়ানোর পর এ ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা প্রায় ৬৬ লাখ। মৃতের সংখ্যা প্রায় ৪ লাখের কাছাকাছি। তবে সোয়া ২৯ লাখের মতো রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। আর এখন পর্যন্ত এদেশে আক্রান্ত হয়েছে ৬০ হাজারেরও বেশি মানুষ।