বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭
২৯ °সে

কাঠের দরজার ফ্রেমে টাইলসের ছোঁয়া

কাঠের দরজার ফ্রেমে টাইলসের ছোঁয়া
স্বনামধন্য টেরাকোটা শিল্পী সেলিমুজ্জামানা ঠাণ্ডা মুন্সী। ছবি-ইত্তেফাক

বাগেরহাটের চিতলমারীতে ভাস্কর্যের যাদুকর খ্যাত, দেশের স্বনামধন্য টেরাকোটা শিল্পী সেলিমুজ্জামানা ঠাণ্ডা মুন্সী এবার কাঠের ফ্রেমে টাইলসের শিল্পকর্ম সমৃদ্ধ দরজা তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন। ইতোমধ্যে এ অত্যাধুনিক শিল্পকর্ম সমৃদ্ধ বিভিন্ন ডিজাইনের দরজার সুনাম ছড়িয়ে পড়েছে দেশের বিভিন্ন স্থানে। বাণিজ্যিক ভাবে তৈরি করা এ দরজার চাহিদা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। ইতোপূর্বে শিল্পী সেলিমুজ্জামান বিভিন্ন ধরণের ভাস্কর্য ও টেরাকোটার শিল্পকর্ম তৈরি করে খ্যাতি অর্জন করেছেন।

তার শিল্পকর্ম ঢাকা, চট্রগ্রাম, খুলনা, বরিশালসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে প্রতিস্থাপিত হয়েছে। তার টেরাকোটার শিল্পকর্মের মধ্যে রয়েছে বঙ্গন্ধুর ৭ মার্চের ভাষণ, ৭১ এর গণহত্যা, ৫২ এর ভাষা আন্দোলন, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, মাইকেল মধুসূদন দত্ত, তাজমহল, রয়েল বেঙ্গল টাইগার, ধাবমান ঘোড়া, চিত্রা হরিণসহ শতাধিক শিল্পকর্ম। শিল্পকর্ম তৈরির কোন প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও মনের মাধুরী মিশিয়ে দেড় যুগ ধরে তিনি শিল্পকর্ম তৈরি করে যাচ্ছেন। সম্প্রতি তিনি কাঠের ফ্রেমে দৃষ্টিনন্দন টাইলসের শিল্পকর্ম সমৃদ্ধ দরজা তৈরি করে শিল্পমনা মানুষদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছেন।

এ ব্যাপারে শিল্পী সেলিমুজ্জামান জানান, তিনি ১৮ বছর ধরে টেরাকোটা ও ভাস্কর্য তৈরি কাজ করে যাচ্ছেন। সম্প্রতি তিনি বাণিজ্যিক ভাবে এ অত্যাধুনিক শিল্পকর্ম সমৃদ্ধ দরজা তৈরির কাজ শুরু করেছেন। শুরুর প্রথম দিক থেকেই এ দরজার ব্যাপক চাহিদা লক্ষ করা যাচ্ছে। প্রতিটি দরজায় পাকা কাঠের ফ্রেমে টাইলসের কাজ করতে প্রায় ১৫/১৮ দিন সময় লাগে। বর্তমানে তিনি প্রতিটি দরজা ২৫/৩০ হাজার টাকা দরে বিক্রি করছেন। তিনি দাবি করেন এ ধরণের দরজা দেশে তিনিই প্রথম তৈরি করেছেন।

ইত্তেফাক/আরকেজি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত