বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭
২৯ °সে

রামগতিতে অস্বাভাবিক জোয়ারে বিস্তীর্ণ এলাকা প্লাবিত

রামগতিতে অস্বাভাবিক জোয়ারে বিস্তীর্ণ এলাকা প্লাবিত
রামগতিতে অস্বাভাবিক জোয়ারে বিস্তীর্ণ এলাকা প্লাবিত । ছবি : দৈনিক ইত্তেফাক

পূর্ণিমার প্রভাবে মেঘনা নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধির কারণে লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরাঞ্চলসহ বিস্তীর্ন এলাকা প্লাবিত হয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছেন ১৫টি গ্রামের প্রায় ২০ হাজার মানুষ। জোয়ারের পানির স্রোতে অভ্যন্তরীণ সড়ক ক্ষতিগ্রস্ত হওয়াসহ পানিতে ভেসে গেছে পুকুর ও ঘেরের মাছ। পানির নিচে তলিয়ে রয়েছে কয়েকশ’ হেক্টর উঠতি আউশ ধান ক্ষেত ও আমনের বীজতলা।

স্থানীয় সূত্রে জানা যায়, পূর্ণিমার প্রভাবে রবিবার বিকেল থেকে মেঘনার জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে বাড়তে থাকে। মঙ্গলবার সন্ধ্যায় জোয়ার স্বাভাবিকের চেয়ে তিন থেকে চার ফুট বেড়ে মেঘনা নদীর তীরবর্তী পশ্চিম বালুরচর, জনতাবাজার, সোনালীগ্রাম, বাংলাবাজার, পৌরসভার সবুজগ্রাম, শিক্ষাগ্রাম, সেবাগ্রাম, চরআলগী, গাবতলী, চররমিজ, বড়খেরী, চরগাজী, চরগজারিয়া, তেলিরচর, চরসেবাজসহ ১৫টি গ্রামের নিম্ন এলাকা পানির নিচে তলিয়ে যায়।

স্থানীয় সূত্রে জানা যায়,উপজেলার বিচ্ছিন্ন ও দুর্গম এবং চারদিকে মেঘনা নদী বেষ্টিত চরগজারিয়া এলাকা জোয়ারে প্লাবিত হয়ে পড়েছে। এতে পানিবন্দী হয়ে পড়েছেন প্রায় ১০ হাজার মানুষ। এছাড়াও জোয়ারের পানিতে উঠতি আউশ ধান ক্ষেত তলিয়ে থাকার পাশাপাশি জোয়ারের স্রোতে অভ্যন্তরীণ প্রায় ১০টি সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে তিনি জানান।

উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার সরকার বলেন, জোয়ারের পানিতে আউশ ধানের ক্ষতি হওয়ার সম্ভাবনা কম। তবে পানি নিষ্কাশন না হলে এবং জলাবদ্ধতা স্থায়ী হলে আমনের বীজতলার ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।

ইত্তেফাক /আইএস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত