বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭
৩০ °সে

রংপুর বেতার কেন্দ্র চার মাস ধরে বন্ধ

রংপুর বেতার কেন্দ্র চার মাস ধরে বন্ধ
রংপুর বেতার কেন্দ্র। ছবি: গুগল ম্যাপ থেকে।

বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রে স্থানীয় সংবাদসহ সব ধরনের অনুষ্ঠান প্রচার প্রায় চার মাস ধরে বন্ধ রয়েছে। একদিকে প্রচার বন্ধ থাকায় হতাশ শ্রোতারা অন্যদিকে কর্মহীন হয়ে পড়েছেন বেতার শিল্পীরা।

বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রের আঞ্চলিক পরিচালক ড. হারুনর রশীদ জানান, করোনার দুর্যোগ শুরু হওয়ার পর এপ্রিল থেকে রংপুরসহ দেশের ১৪টি বেতার কেন্দ্রে সব ধরনের অনুষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দিয়ে চিঠি পাঠায় বাংলাদেশ বেতারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ।

বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্র সূত্রে জানা গেছে, এ কেন্দ্র থেকে প্রতিদিন চারবার স্থানীয় সংবাদ, স্থানীয় শিল্পীদের গান, বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক, টক শোসহ বিভিন্ন অনুষ্ঠান সরাসরি অথবা রেকর্ড করে রেখে প্রচারিত হতো। এর মধ্যে জনপ্রিয় ছিল রংপুর অঞ্চলের ভাওয়াইয়া গান। এছাড়া আঞ্চলিক ভাষায় বিভিন্ন অনুষ্ঠান প্রচারের মাধ্যমে এ অঞ্চলের সাংস্কৃতিক কর্মকা- বিকশিত হচ্ছিল। রংপুর ছাড়াও ঠাকুরগাঁও, রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, কুমিল্লা, বরিশাল, রাঙামাটি, বান্দরবান, গোপালগঞ্জ, ময়মনসিংহ বেতার কেন্দ্রে একইভাবে স্থানীয় সংবাদসহ স্ব -স্ব অঞ্চলের কৃষ্টি ও সাংস্কৃতিক ঐতিহ্যকে লালন করা হতো।

এ ব্যাপারে ঠাকুরগাঁও বেতার কেন্দ্রের আঞ্চলিক পরিচালক এএসএম জাহিদ মোবাইল ফোনে জানান, ঢাকার নির্দেশে স্থানীয় সংবাদ প্রচার আপাতত বন্ধ রয়েছে। তবে কিছু অনুষ্ঠান সীমিত আকারে প্রচারিত হচ্ছে। ঢাকা থেকে বাংলাদেশ বেতারে জাতীয় সংবাদ রিলের মাধ্যমে এ অঞ্চলে সম্প্রচার করা হচ্ছে।

বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রের আঞ্চলিক পরিচালক ড. মো. হারুনুর রশীদ স্থানীয় সাংবাদিকদের বলেন, আমরা মাত্র দুই ঘণ্টা কিছু অনুষ্ঠান প্রচার করি। পুরো বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। রংপুর বেতার কেন্দ্রে আপাতত যেসব শিল্পী গান পরিবেশন করতে চান, তাদের আমন্ত্রণ জানাবো আসার জন্য। তাদের গান রেকর্ড করে প্রচার করবো। তবে স্থানীয় খবর প্রচার করার ব্যাপারে তিনি কিছুই জানাতে পারেননি।

ইত্তেফাক/এসি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত