শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সাগর পথে মানবপাচারকারী ৬ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র

আপডেট : ২৩ জুলাই ২০২০, ১৯:৪৩

আদালতে স্থানীয় ও আন্তর্জাতিক মানবপাচারকারী চক্রের ৬ সদস্যের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেছে অপরাধ তদন্ত বিভাগ সিআইডি। বৃহস্পতিবার দুপুরে সিলেট চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কাওছার আহমদের আদালতে অভিযোগপত্রটি দাখিল করেন সিআইডির ইকোনমি ক্রাইম স্কোয়াডের পরিদর্শক মো. শহিদুল ইসলাম খান।

অভিযুক্তরা হচ্ছেন, সিলেটের রাজা ম্যানশনের নিউ ইয়াহিয়া ওভারসিজের মালিক এনামুল হক, সিলেটের গোলাপগঞ্জের জায়েদ আহমেদ,  ব্রাম্মণবাড়িয়ার রাজ্জাক হোসেন, নোয়াখালীর মনজুর হোসেন রুবেল, ইয়াকুব রিপন ও আন্তর্জাতিক চক্রের মূলহোতা লিবিয়া প্রবাসী নাসির উদ্দিন রুমান ওরফে গুডলাক। 

এদের মধ্যে এনামুল হক ও আব্দুর রাজ্জাক কারাগারে রয়েছেন। বাকিরা পলাতক। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় ঢাকার সাইফুল ইসলামকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।  

শহিদুল ইসলাম খান জানান, মানবপাচারকারী এই চক্রটি স্থানীয় দালালদের মাধ্যমে বিদেশ যেতে আগ্রহীদের নানা প্রলোভন দেখিয়ে লিবিয়া নিয়ে গিয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় ভূমধ্যসাগর দিয়ে নৌকাযোগে ইতালি পাঠাতো। একই সঙ্গে চক্রটি লিবিয়ায় মানুষকে জিম্মি করে দেশে থাকা স্বজনদের কাছ থেকে টাকা আদায় করতো।

আরও পড়ুন: দেবিদ্বারে কলেজছাত্রের মৃত্যু নিয়ে রহস্য, পরিবারের দাবি খুন

তিনি আরও জানান, ২০১৯ সালের ৯ মে ভূমধ্যসাগর পথে লিবিয়া থেকে ইতালি যাবার পথে নৌকাডুবিতে মারা যান অনেক বাংলাদেশিসহ অন্তত ৬৫ জন। এর মধ্যে বেশিরভাগই সিলেটের বাসিন্দা। 

সেই ঘটনায় ওই বছরের ১৬ মে রাতে সিলেটের আলোচিত মানবপাচারকারী এনামুল হকসহ ২০ মানবপাচারকারীর বিরুদ্ধে মামলা দায়ের করেন ভূমধ্যসাগরে নিহত আব্দুল আজিজের ভাই ফেঞ্চুগঞ্জ উপজেলার মুহিদপুর গ্রামের মফিজ উদ্দিন। সিআইডির ইকোনমি ক্রাইম স্কোয়াড প্রায় এক বছর তদন্ত শেষে বৃহস্পতিবার চাঞ্চল্যকর এই মামলার  মামলার চার্জশিট জমা দিলেন তদন্তকারী কর্মকর্তা।

ইত্তেফাক/এসি