বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭
৩১ °সে

সিলেটে করোনা সার্টিফিকেট পেতে বিড়ম্বনায় প্রবাসীরা!

সিলেটে করোনা সার্টিফিকেট পেতে বিড়ম্বনায় প্রবাসীরা!
সিলেট সিভিল সার্জন অফিসে করোনা টেস্ট রেজিস্ট্রেশনের জন্য প্রবাসীদের অপেক্ষা —ইত্তেফাক

বিদেশে যেতে যাত্রীদের করোনা সার্টিফিকেট বাধ্যতামূলক। কিন্তু সিলেট বিভাগের চার জেলার প্রবাসীকে সিলেট নগরী থেকে এই সার্টিফিকেট নিতে যে বিড়ম্বনায় পড়তে হয় তা ভুক্তভোগীরাই ভালো জানেন।

বিশেষ করে পুরুষ ও বয়স্ক যাত্রীদের বিড়ম্বনা বেশি। দূরত্ব ভেদে হবিগঞ্জ, সুনামগঞ্জ ও মৌলভীবাজারের প্রবাসীদের অর্থ খরচ ও কষ্টের শেষ নাই। প্রবাসী যাত্রীর করোনার নমুনা প্রদান, সার্টিফিকেট সংগ্রহসহ আনুষঙ্গিক কাজ করতে যেয়ে নানা ঝক্কি-ঝামেলা। এরপরও রয়েছে ভিসার মেয়াদ সাপেক্ষে সময় মতো এয়ারলাইনসের টিকিট প্রাপ্তি।

ভুক্তভোগীরা বলেছেন, বিদেশগামী যাত্রীকে ফ্লাই করার ৪৮ ঘণ্টার আগে সার্টিফিকেট গ্রহণ করতে রেজিস্ট্রেশন, নমুনা প্রদান ও সার্টিফিকেট গ্রহণে নিয়মের বেড়াজালে পড়তে হয়। সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাব-এ সিলেট বিভাগের বিদেশ যাত্রীদের করোনা পরীক্ষা করা হয়।

সিলেটে প্রবাসীদের নমুনা গ্রহণের পর সার্টিফিকেট প্রদানের প্রক্রিয়া শুরু করা হয়েছে গত বুধবার থেকে। এই ল্যাবে পরীক্ষা হলেও প্রবাসীদের রেজিস্ট্রেশন করতে হয় চৌহাট্রায় সিভিল সার্জন কার্যালয়ে। নমুনা প্রদান করতে হয় নগরীর উপশহর সংলগ্ন আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্স বুথে। আবার এর রিপোর্ট প্রদান করা হয় সিভিল সার্জন কার্যালয় থেকে। এই অবস্থায় ভোগান্তি চরমে।

অন্যদিকে সিভিল সার্জন জানিয়েছেন, বিদেশগামীরা করোনা পরীক্ষার জন্য নমুনা প্রদানের পর থেকে ফ্লাইটের পূর্ব পর্যন্ত স্বাস্থ্যবিধি অনুযায়ী কোয়ারেন্টাইনে থাকবেন। কিন্তু কোনোভাবে সেটি মানা সম্ভব হচ্ছে না প্রবাসীদের। বিদেশ যাওয়ার মাত্র ৭২ ঘণ্টা আগে তাদের করোনা টেস্ট করাতে হচ্ছে। তারা তিন দিনই বিধি ভেঙে সার্টিফিকেট নিচ্ছেন।

যুক্তরাজ্য প্রবাসী বিয়ানীবাজারের বাসিন্দা মোহাম্মদ আব্দুল কুদ্দুস জানান, তারা পরিবারের পাঁচ জন লন্ডন যাত্রী। সবাইকে নিয়ে তিন দিন সিলেট যাওয়া আসার কারণে কোয়ারেন্টাইন মানা সম্ভব হয়নি। তাই তারা দুঃচিন্তায়।

সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল বলেন, সমস্যাগুলো চিহ্নিত করে সমাধান করা হবে। তবে দালাল দ্বারা কেউ প্রতারিত না হতে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

ইত্তেফাক/জেডএইচ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত