বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭
২৮ °সে

‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের যন্ত্রপাতি নির্মাণ কাজ  দ্রুতগতিতে এগিয়ে চলেছে’

‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের যন্ত্রপাতি নির্মাণ কাজ  দ্রুতগতিতে এগিয়ে চলেছে’
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প। ছবি-ইত্তেফাক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি নির্মাণকাজ রাশিয়ায় দ্রুতগতিতে এগিয়ে চলেছে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। ইত্তেফাক সংবাদদাতাকে ফোনে এই তথ্য জানাতে গিয়ে তিনি প্রকল্পে কর্মরতসহ দেশবাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন। এসময় মন্ত্রী জানান, রূপপুর প্রকল্পের জন্য রাশিয়ায় বাংলাদেশের দূতাবাসে নিউক্লিয়ার ডেক্স খোলা হয়েছে। রাষ্ট্রদূত কামরুল আহাসানের নেতৃত্বে দূতাবাসের একটি টিম নিয়মিত সরেজমিনে কারখানা পরিদর্শন করে যন্ত্রপাতি নির্মাণ কাজ তদারকি করছেন।

প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর জানান, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের বিজ্ঞানী ও প্রকৌশলীর একটি টিম দীর্ঘদিন ধরে রাশিয়ার অবস্থান করে বিভিন্ন কারখানায় যন্ত্রপাতি নির্মাণ কাজ মনিটরিং করছেন। রাশিয়ার সেন্টপিটাসবার্গ অঞ্চলে প্রকৌশলী মাহমুদ হাসান, মস্কোতে মোহাম্মদ আশরাফুল হক, ভলগাদন্সকতে ড. মাসুদ রানা এবং পেট্রোজাভোদস্ক অঞ্চলে প্রকৌশলী শাহারিয়ার আশরাফের নেতৃত্বে বাংলাদেশী টিম মনিটরিং করায় যন্ত্রপাতি নির্মাণকাজ দ্রুততার সাথে সম্পন্ন হচ্ছে।

পেট্রোজাভোদস্ক অঞ্চলে দায়িত্বরত প্রকৌশলী শাহারিয়ার আশরাফের সাথে শনিবার রাতে ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, প্রথম ইউনিটের কুল্যান্ট পাম্পগুলোর স্ফেরিক্যাল কেসিং-এর সংযোজন ও ওয়েল্ডিং এবং একটি বাষ্প জেনারেটরের তলদেশের ওয়েল্ড জয়েন্টের হিট ট্রিটমেন্ট শেষ হয়েছে। কুল্যান্ট পাম্পগুলোর স্ফেরিক্যাল কেসিং নির্মাণ করছে 'এইএম টেকনোলজি' 'পেট্রোজাভোদমাস'। ওয়েল্ড জয়েন্টগুলোর প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষাও সফলভাবে সম্পন্ন হয়েছে। এখন ৬৪০ ডিগ্রি সেন্টিগ্রেট তাপমাত্রায় একটি ফার্নেসে ৭-৮ ঘণ্টা ধরে কেসিংগুলোর হিট ট্রিটমেন্ট করা হবে। রূপপুর প্রকল্পের প্রথম ইউনিটে এজাতীয় ৪টি স্ফেরিক্যাল কেসিং থাকছে।

অপরদিকে 'এইএম টেকনোলজি' 'এটোমাশ' কারখানায় বাষ্প জেনারেটরের তলদেশে ওয়েল্ড জয়েন্টের লোকাল হিট ট্রিটমেন্ট সম্পন্ন হয়েছে বলে জানা যায়। এর আগে বাষ্প জেনারেটর ভেসেলে এর তলদেশ ওয়েল্ডিং করে জোড়া দেয়া হয়। ওয়েল্ড জয়েন্টের স্ট্রেস লাঘবের জন্য লোকাল হিট ট্রিটমেন্ট বাধ্যতামূলক। জেনারেটরের ভেতর পাতলা দেয়ালযুক্ত এসজি টিউব থাকার কারণে এটির ভলিউম হিট ট্রিটমেন্ট সম্ভব হয় না। লোকাল হিট ট্রিটমেন্ট প্রক্রিয়ায় জয়েন্টগুলোকে ক্রমান্বয়ে গরম ও ঠাণ্ডা করা হয়। পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে দেড় থেকে দুই দিন সময় লাগে। পরবর্তীতে বাষ্প জেনারেটরের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে। যার মধ্যে রয়েছে হিলিয়াম টেস্ট এবং এসজি টিউবের জন্য এডি কারেন্ট টেস্ট।

জানা গেছে, রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের মেশিন প্রস্তুতকারী বিভাগ এটমএনার্গোমাশ-এর একটি অংশ হচ্ছে 'এইএম টেকনোলজি'। সংস্থাটিতে দুটি কারখানা রয়েছে 'পেট্রাজাভোদস্কমাশ' যা পেট্রাজাভোদস্ক অবস্থিত, অন্যটি ভলগাদন্সকে অবস্থিত 'এইএম টেকনোলজি' 'এটোমাশ'।

রূপপুর প্রকল্পের রিয়্যাক্টরের সকল যন্ত্রপাতি এবং টার্বাইন হলের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতির একটি বড় অংশ প্রস্তুত ও সরবরাহ করছে এটমএনার্গোমাশ।

রুশ নকশা ও সহায়তায় নির্মীয়মান রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রতিটি ১২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দু'টি ইউনিট থাকবে। প্রকল্পে ব্যবহৃত হচ্ছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর।

ইত্তেফাক/আরকেজি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত