রাঙ্গামাটিতে করোনা সনাক্তে পিসিআর ল্যাবের উদ্বোধন

রাঙ্গামাটিতে করোনা সনাক্তে পিসিআর ল্যাবের উদ্বোধন
রাঙ্গামাটিতে পিসিআর ল্যাবের উদ্বোধন করছেন অতিথিরা। ছবি: ইত্তেফাক

করোনা ভাইরাস সনাক্তে রাঙ্গামাটিতে পিসিআর ল্যাবের উদ্বোধন করা হলো। বসুন্ধরা গ্রুপের অর্থায়নে রাঙ্গামাটি মেডিকেল কলেজ ভবনে রাঙ্গামাটি জেনারেল হাসপাতাল পিসিআর ল্যাবের উদ্বোধন করেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান পবণ চৌধুরী।

বৃহস্পতিবার দুপুরে রাঙ্গামাটি মেডিকেল কলেজ প্রাঙ্গনে পিসিআর ল্যাব উদ্বোধনী অনুষ্ঠানে রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, রাঙ্গামাটি জেলা প্রশাসক এ,কে,এম মামনুনুর রশিদ, পুলিশ সুপার মো. আলমগীর কবির, রাঙ্গামাটি মেডিকেল কলেজের প্রকল্প পরিচালক ডা. শহীদ তালুকদার, রাঙ্গামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, রাঙ্গামাটি সদর উপজেলা চেয়ারম্যান শহীদুজ্জামান রোমান, রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক অমিতাভ পরাগ তালুকদার, রাঙ্গামাটি সিভিল সার্জন ডা. বিপাশ খীসা, রাঙ্গামাটি সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. বিনোদ শেখর চাকমা, রাঙ্গামাটি জেনারেল হাসপাতালের আরএমও শওকত আকবরসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে রাঙ্গামাটি সিভিল সার্জন ডা. বিপাশ খীসা সংবাদকর্মীদের বলেন, পিসিআর ল্যাবটি উদ্বোধন করা হলেও নমুনা পরীক্ষার কাজ শুরু করতে ৩/৪ দিন সময় লাগতে পারে। ইতিমধ্যে তিনজনকে ঢাকার আইডিসিআর থেকে প্রশিক্ষণ সম্পন্ন করে আনা হয়েছে। প্রশিক্ষণের তারাই এই ল্যাবের কাজ করবে। ল্যাবের কাজ শুরু হয়ে গেলে রাঙ্গামাটির রোগী সনাক্ত করতে আমাদের আর কষ্ট পেতে হবে না।

আরও পড়ুন: কক্সবাজার জেলা যুবলীগের প্রস্তাবিত কমিটিতে শিবির-ছাত্রদলকর্মী ও মাদক ব্যবসায়ীদের পুনর্বাসন

তিনি আরও বলেন, রাঙ্গামাটি পিসিআর ল্যাবে খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলার নমুনা পরীক্ষা হবে কিনা এ নিয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। স্বাস্থ্য অধিদপ্তর থেকে নির্দেশনা পেলে এবং প্রয়োজনীয় কিট সরবরাহ করা হলে তা হলে পার্বত্য দুই জেলার রোগীদের নমুনা পরীক্ষা করা হবে। দুই শিফটে কাজ করা হলে এ ল্যাবে প্রতিদিন দুইশ নমুনা পরীক্ষা করা যাবে এবং ২৪ ঘন্টার মধ্যে নমুনা পরীক্ষার প্রতিবেদন পাওয়া যাবে।

ইত্তেফাক/এসি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত