প্রথম ইউনিটে ইনার কন্টেইনমেন্ট তৃতীয় স্তরের কাজ সম্পন্ন

প্রথম ইউনিটে ইনার কন্টেইনমেন্ট তৃতীয় স্তরের কাজ সম্পন্ন
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রথম ইউনিটের রিএ্যাক্টর ভবনের ইনার কন্টেইনমেন্ট নির্মাণ কাজ এখন চুড়ান্ত পর্যায়ে। ছবি: ইত্তেফাক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রথম ইউনিটের রিএ্যাক্টর ভবনের ইনার কন্টেইনমেন্ট নির্মাণ কাজ এখন চুড়ান্ত পর্যায়ে। তৃতীয় স্তরের কাজ শেষে মাটি থেকে এর উচ্চতা দাঁড়িয়েছে ৩৪.৪ মিটার। শিডিউল অনযায়ী শেষ হওয়ায় ২০২০ সালের মাইলফলক কাজের মধ্যে এটি ছিলো একটি। প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর বৃহস্পতিবার বিকেলে ইত্তেফাককে এই অগ্রগতির কথা জানিয়েছেন।

তিনি আরও জানান, লেবার প্রোডাক্টিভিটি বৃদ্ধির জন্য ব্যবহৃত হয়েছে নতুন টেকনিক্যাল সল্যুশন। রুশ প্রতিষ্ঠান ট্রেস্টরসেম ১১৮দিনে কাজটি শেষ করেছে এবং এতে ব্যবহৃত হয়েছে দুই হাজার ঘনফুট কংক্রিট মিশ্রন।

জানা গেছে, এই তৃতীয় স্তরের ওপর চার মিটার উচ্চতার আরও একটি স্তর নির্মিত হবে, যাতে অবস্থান করবে পোলার ক্রেন। ক্রেনটি রিয়্যাক্টর ভবনের মূল যন্ত্রপাতি যেমন রিয়্যাক্টর প্রেসার ভেসেল, বাষ্প জেনারেটর, মূল সার্কুলেশন পাম্প, পাইপলাইন ও অন্য ধাতব যন্ত্রপাতি স্থাপনের কাজে ব্যবহৃত হবে। চুড়ান্ত ধাপে স্থাপিত হবে রিয়্যাক্টর ভবনের ‘ডোম’।

আরও পড়ুন: নিষেধাজ্ঞার পরও সিলেটের পর্যটন এলাকাতে মানুষের ভিড়

রুশ নকশা অনুযায়ী নির্মাণাধীন রূপপুর প্রকল্পে দুটি বিদ্যুৎ ইউনিট থাকবে। প্রতিটির বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা হবে ১,২০০ মেগাওয়াট। প্রকল্পের জেনারেল কনট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল শাখা- এটমস্ট্রয়এক্সপোর্ট।

ইত্তেফাক/এসি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত