বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে মার্কিন রাষ্ট্রদূতের নগদ অর্থ ও জরুরি সহায়তা প্রদান

বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে মার্কিন রাষ্ট্রদূতের নগদ অর্থ ও জরুরি সহায়তা প্রদান
বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে মার্কিন রাষ্ট্রদূতের নগদ অর্থ ও জরুরি সহায়তা প্রদান

গাইবান্ধা জেলার মধ্য খাটিয়ামারি গ্রামে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থ ও জরুরি স্বাস্থ্যবিধি উপকরণসহ বিভিন্ন জরুরি সহায়তা প্রদান করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার। শনিবার (৮ আগস্ট) দেশটির আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এর মাধ্যমে এসব সহায়তা প্রদান করা হয়।

আর্ল আর মিলার উত্তরবঙ্গে ব্যাপক বন্যায় ক্ষতিগ্রস্ত ওই গ্রাম পরিদর্শনে যান এবং সহায়তা গ্রহণকারী পরিবারগুলোর সাথে কথা বলেন। তার সাথে যোগ দেন গাইবান্ধা জেলা ও ফুলছড়ি উপজেলার স্থানীয় প্রশাসনিক কর্মকর্তাগণ এবং এই জরুরি সহায়তা কার্যক্রম পরিচালনাকারী সংস্থা কেয়ার বাংলাদেশ ও এসকেএস ফাউন্ডেশনের প্রতিনিধিবৃন্দ।

একটি ত্রাণ বিতরণ স্থানে বিরতি নিয়ে রাষ্ট্রদূত মিলার, স্থানীয় কর্মকর্তাগণ এবং এনজিও প্রতিনিধিগণ ইউএসএআইডি’র সৌহার্দ্য-৩ কার্যক্রমের অংশ হিসাবে ২০১৯ সালের বন্যার পরে উঁচু করা বসতভিটায় নির্মিত বাড়িঘর পরিদর্শন করেন। গত বছর বাড়িঘর, গোয়াল, গৃহস্থালি ক্ষেত-খামারসহ ১ হাজার ৫০০ অধিক বসতভিটা বন্যার স্তরের চেয়ে উঁচু করা হয়েছে। এখন এসব বাড়ির মালিকদের সম্পদগুলো বন্যা থেকে সুরক্ষিত রয়েছে এবং এসব মালিকেরা এখন বাড়িঘর বন্যা প্লাবিত হওয়া প্রতিবেশী পরিবারগুলোকে আশ্রয় দিতে পারছে।

আরও পড়ুন: ঢালাও নয়, দুর্নীতির সুনির্দিষ্ট অভিযোগ দিলে কঠোর ব্যবস্থা: প্রধান বিচারপতি

রাষ্ট্রদূত মিলার বলেন, ‘বন্যাদুর্গতদের জন্য মানবিক সহায়তা প্রদানে বাংলাদেশ সরকারের সাথে কাজ করতে পেরে যুক্তরাষ্ট্র গর্বিত।’

তিনি আরও বলেন, ‘বন্যাদুর্গতদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ বাংলাদেশের জনগণের জন্য যুক্তরাষ্ট্র সরকারের সহায়তা এবং বাংলাদেশ সরকার, কেয়ার এবং এসকেএস ফাউন্ডেশনের সাথে আমাদের অংশীদারিত্বের নিদর্শন।’

যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডি’র মাধ্যমে ১৯৭১ সাল থেকে বাংলাদেশে উন্নয়ন সহায়তা হিসাবে ৭ বিলিয়ন ডলারের বেশি অর্থ প্রদান করেছে। তাছাড়া যুক্তরাষ্ট্র সরকার একাধিক সংস্থা থেকে বাংলাদেশে কোভিড-১৯ মোকাবিলা কার্যক্রমে এ পর্যন্ত ৫৬. ৫ মিলিয়ন ডলারের বেশি অর্থ সহায়তা প্রদান করেছে।

এছাড়াও বাংলাদেশের জনসাধারণের জীবনমান উন্নয়নে ২০১৯ সালে ইউএসএআইডি এককভাবে ২০০ মিলিয়ন ডলারের অধিক অর্থ প্রদান করেছে।

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত