গাজীপুরে হাসপাতালে র‌্যাবের অভিযান, ১১ লাখ টাকা জরিমানা

গাজীপুরে হাসপাতালে র‌্যাবের অভিযান, ১১ লাখ টাকা জরিমানা
গাজীপুরে হাসপাতালে র‌্যাবের অভিযান। ছবি: সংগৃহীত

নানা অনিয়ম, অব্যবস্থাপনা ও মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় গাজীপুরের চান্দনা চৌরাস্তায় অবস্থিত দুটি হাসপাতালকে ১১ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাব-১ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সমন্বয়ে গঠিত টাস্কফোর্স।

সোমবার (১০ আগস্ট) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ওই অভিযানে নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। অভিযানে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীরের মালিকানাধীন সিটি মেডিকেল কলেজ হাসপাতালকে সাড়ে ৭ লাখ ও সেবা জেনারেল হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারকে সাড়ে ৩ লাখ টাকা জরিমানা করা হয়।

এই অভিযানে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব (হাসপাতাল) উম্মে সালমা তানজিয়া ও র‌্যাব-১ গাজীপুরের কোনাবাড়ি ক্যাম্পের কমান্ডার আবদুল্লাহ আল মামুন।

অভিযান শেষে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম সাংবাদিকদের জানান, সিটি মেডিকেল কলেজ হাসপাতালটির লাইসেন্স নেই। তাদের অপারেশন থিয়েটারে যেসব সার্জিক্যাল সামগ্রী পাওয়া গেছে সেগুলো ৫-৬ বছর আগে মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। হাসপাতালটির ল্যাবে অনুমতি ছাড়া ব্লাড ট্রান্সফিশন করা হতো। রক্ত পরিসঞ্চালন করতে হলে আইন অনুযায়ী লাইসেন্স করতে হবে। সেই লাইসেন্সটি তারা না নিয়েই রক্ত পরিসঞ্চালন করে আসছিলেন। রক্ত পরিসঞ্চালন করতে হলে অবশ্যই রক্তের ৫টি টেস্ট করতে হবে। এছাড়াও সেবা জেনারেল হসপিটালে মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল সামগ্রী ও রক্ত পরিসঞ্চালনের অনুমতি না থাকাসহ নানা অনিয়মের প্রমাণ পাওয়া গেছে।

তিনি আরও বলেন, যেসব হাসপাতালের লাইসেন্স নেই, সেসব হাসপাতালের লাইসেন্স করার জন্য আগামি ২৩ আগস্ট পর্যন্ত মন্ত্রণালয় সময় বেঁধে দিয়েছে। সে কারণে আমরা প্রতিষ্ঠান দুটিকে সিলগালা করিনি। এ সময়ের মধ্যে তারা লাইসেন্স নিতে ব্যর্থ হলে আমরা প্রতিষ্ঠানটি দুটি বন্ধ করে দিবো।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত