বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দুইবার বরখাস্ত হওয়া অফিস সহকারীর অত্যাচারে অতিষ্ঠ খুলনা তথ্য অফিস

আপডেট : ১৪ আগস্ট ২০২০, ২১:৩৩

খুলনা আঞ্চলিক তথ্য অফিসের অফিস সহকারী হাবিবুর রহমানের অত্যাচারে অতিষ্ঠ অন্য কর্মকর্তা কর্মচারীরা। নিজেকে ক্ষমতাসীন দলের নেতা পরিচয় দিয়ে কর্মকর্তাদের ওপর খবরদারির অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। এছাড়া তিনি বিভিন্ন সময় কারণে অকারণে বিভিন্ন মন্ত্রী ও রাজনৈতিক ব্যক্তিদের নাম ভাঙ্গিয়ে অফিসের কর্মকর্তা কর্মচারীদের রাতারাতি বদলিরও হুমকি দিয়ে আসছেন।  হাবিবুর রহমান এর আগে দুইবার শৃঙ্খলা ভঙ্গের দায়ে চাকরি হতে বরখাস্ত হয়েছিলেন।

হাবিবুর রহমান মাগুরা জেলার শালিখা উপজেলার শতখালী ইউনিয়নের ছয়ঘরিয়া গ্রামের মৃত কুটি মিয়ার ছেলে। 

অভিযোগে জানা যায়, গত বৃহস্পতিবার নগরীর পিটিআই মোড়ের খুলনা আঞ্চলিক তথ্য অফিসের অভ্যন্তরীণ প্রশিক্ষণ শুরুর সময় অফিস সহকারী হাবিবুর রহমান তার মোবাইল ফোনে নেটওয়ার্ক সংযোগ না পাওয়া নিয়ে কর্মকর্তা-কর্মচারীদের অশ্লীল ভাষায় গালিগালাজ করেন। এক পর্যায়ে মোবাইল করে বহিরাগত জনৈক ব্যক্তিকে চাপাতি নিয়ে আসতে বলেন এবং  অফিসের উপ-প্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল, সহকারী তথ্য অফিসার মো. আতিকুর রহমান, টেলেক্স অপারেটর মো. মিজানুর রহমানসহ সবাইকে কোপাবেন বলে উচ্চস্বরে হুমকি দিতে থাকেন। 

এ সময় কর্মকর্তা ও সহকর্মীদের উদ্দেশ্য করে বার বার তিনি বলতে থাকেন, ‘তোরা সবাই রাজাকার, তোরা বাইরে বের হ, সবকটাকে আজ কোপাবো’। এক পর্যায়ে তিনি সহকর্মী মিজানুর রহমানকে শারীরিকভাবে আঘাত করেন। তখন উপস্থিত কর্মচারীরা তার রোষানল থেকে নিরাপদ থাকা এবং পরিস্থিতি শান্ত করার  জন্য হাবিবকে অফিস থেকে বের করে দিয়ে গেটে তালা লাগিয়ে দিতে বাধ্য হন। 

আরও পড়ুন: খাগড়াছড়ি সীমান্তে দেড়শ গজের মধ্যে কাঁটাতারের বেড়া দিতে চায় ভারত

এ সময় তিনি বাইরে থেকে প্রধান সহকারীর দায়িত্ব পালনরত মো. জাকির হোসেনকে লক্ষ্য করে বলতে থাকেন, ‘তোর আঙ্গুল কাটে ফ্যালাবো....। তোর খুলি উড়াই ফেলাই দেবো’। এ সময় খুলনা সিটি মেয়রের নাম ধরেও হুমকি দিতে শোনা যায় তাকে। পুরো ঘটনাটি অফিসের একজন গোপনে ভিডিও করে ফেসবুকে ছেড়ে দেন। যা মুহূর্তের মধ্যে ভাইরাল হয়। একজন অফিস সহায়কের এ ধরনের ঔদ্ধত্যপূর্ণ আচরণের প্রতিবাদ ও তার শাস্তির দাবি জানান অফিসের কর্মকর্তা-কর্মচারীরা। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১৯ সালের খুলনা আঞ্চলিক তথ্য অফিসে অফিস সহকারী পদে হাবিবুর রহমান যোগ নেন। তারপর থেকে বিভিন্ন সময়ে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে অহেতুক কারণে অসদাচারণ করে আসছেন। 

সূত্র জানায়, খুলনা অফিসে যোগদানের আগে ঢাকায় কর্মরত অবস্থায় হাবিবুর রহমানের বিরদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালায় অসদাচরণের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে ২০১৭ সালের ৪ ডিসেম্বর চাকরি থেকে বরখাস্ত করা হয়। পরে আদালতে আপিলের মাধ্যমে শৃঙ্খলাভঙ্গ ও অসাদারচরণ না করার শর্তে তাকে পুনর্বহাল করা হয়।

ঘটনার সত্যতা স্বীকার করে খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল বলেন, হাবিবুর রহমান খুলনা অফিসে যোগদানের আগে ঢাকা অফিসে থাকাকালে দু’বার বরখাস্ত হয়। পরবর্তীতে শর্তসাপেক্ষে তাকে খুলনা অফিসে বদলি করা হয়। কিন্তু তিনি খুলনা অফিসে আসার পর থেকে সবার সঙ্গে অনৌজন্যমূলক আচরণ শুরু করেন। শান্তিপূর্ণ অফিসে অশান্তি তৈরি করেছেন। সবশেষ গত বৃহস্পতিবার অফিসের ভিতরে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে যে আচরণ করেছেন তা ঢাকা সদর দপ্তরে জানিয়েছি। 

এসব বিষয়ে হাবিবুর রহমান বলেন, আমি ছাড়া খুলনা অফিসের সবাই জামায়াত-শিবিরের। তারা প্রতিনিয়ত আমাকে মানসিকভাবে টর্চার করে। তারা সবকিছু থেকে আমাকে বঞ্চিত করে বলেও পাল্টা অভিযোগ করেন তিনি। 

ইত্তেফাক/এসি