বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শিবচরের ইউপি ভবনটি এবার পদ্মা নদীর ভাঙনে বিলীন

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২০, ১৯:৩৭

মাদারীপুরের শিবচরের চরাঞ্চলের বন্দরখোলা ইউনিয়ন পরিষদের (ইউপি) দ্বিতল ভবনটি এবার পদ্মা নদীর ভয়াবহ ভাঙনে আক্রান্ত হয়েছে। রবিবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে ব্যাপক ভাঙনে ইতিমধ্যেই ভবনটির পিলার নদীতে চলে গেছে। সোমবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে পুরো ভবনটি পদ্মা নদীতে বিলীন হয়ে যায়।

ভবনটি কয়েক বছর আগেও নদী থেকে প্রায় ৭ কিলোমিটার দূরে ছিল। পাশেই ভয়াবহ ভাঙন ঝুঁকিতে রয়েছে একটি কমিউনিটি ক্লিনিক ও কাজীরসুরা বাজারের অর্ধ শতাধিক দোকানপাটসহ বিস্তীর্ণ জনপদ। চলতি বন্যা ও নদী ভাঙনে শিবচরের চরাঞ্চলের ৪টি বিদ্যালয় নদীতে বিলীন হয়ে গেলে এখন শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। চলতি বন্যায় চরের বন্দরখোলা ইউনিয়নের নুরুদ্দিন মাদবরকান্দি এস ই এস ডি পি মডেল উচ্চ বিদ্যালয়ের ৩ তলা ভবন, চরজানাজাত ইউনিয়নের ইলিয়াস আহমেদ চৌধুরী উচ্চ বিদ্যালয়ের একাধিক স্থাপনা, ইউনিয়ন পরিষদ ও কাঁঠালবাড়ি ইউনিয়নের ৭৭নং কাঁঠালবাড়ি সরকারি বিদ্যালয় কাম সাইক্লোন সেন্টারের ৩ তলা ভবনটি বিলীন হয়। আক্রান্ত হয়েছে অনেক ঘরবাড়ি।

আরও পড়ুন: চতুর্থ শ্রেণির শিশুকে ধর্ষণের অভিযোগে পুলিশ সদস্য আটক

মাদারীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতীম সাহা বলেন, ‘শিবচরের চরাঞ্চরের একটি ইউনিয়ন পরিষদ ভবন পদ্মা নদীর ভাঙনে বিলীন হয়ে গেছে। এর আগে আমরা বালুর বস্তা ফেলে ভাঙন রোধের চেষ্টা করেছিলাম। কিন্তু স্রোতের কারণে ভাঙন ঠেকানো যায়নি।’

ইত্তেফাক/এএএম