শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নোহা হত্যার বিচারের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন ও বিক্ষোভ

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২০, ২০:২১

বরিশালের আগৈলঝাড়ায় আলোচিত শিশু শিক্ষার্থী নোহা হত্যার বিচারের দাবিতে প্রশাসনের উপস্থিতিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে এলাকাবাসী। অন্যদিকে নুসরাত জাহান নোহাকে বালিশ চাপা দিয়ে হত্যার অভিযোগ এনে নোহার বাবা, সৎ মা ও ফুপুকে আসামি করে বরিশাল আদালতে মামলা দায়ের করেছেন নোহার গর্ভধারিনী মা। 

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার বাগধা ইউনিয়নের খাজুরিয়া গ্রামের বাগধা-পূর্ব সাতলা আঞ্চলিক সড়কের খাজুরিয়া ঈদগাহ্ মসজিদের সামনে শিশু শিক্ষার্থী নোহার মৃত্যুর মূল রহস্য উন্মোচন ও প্রকৃত দোষী ব্যক্তিদের আইনের আওতায় এনে কঠোর বিচারের দাবিতে এলাকাবাসীর ব্যানারে সহস্রাধিক লোক ব্যানার, পোস্টার, ফেস্টুনসহ ঘণ্টাব্যাপী মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে।

বিক্ষোভ মিছিল শেষে সমাবেশে শিশু শিক্ষার্থী নোহা হত্যা বা আত্মহত্যার রহস্য উদঘাটন করে প্রকৃত দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বক্তব্য রাখেন-উপজেলা আওয়ামী লীগের সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক বজলুল হক মন্টু, সাবেক ইউপি সদস্য গেলাম মওলা, আলমগীর মিয়া, স্থানীয় সত্তার মিয়া, হাবিবুর রহমান, ছলেমান মিয়া, শামীম মিয়া, হারুন খন্দকার ও আব্দুল লতিফ মিয়াসহ স্থানীয় ব্যক্তিবর্গ।

বক্তারা শিশু শিক্ষার্থী নোহাকে হত্যা বা আত্মহত্যা যাই হোক তার রহস্য উন্মোচনে দ্রুততম সময়ের মধ্যে ময়নাতদন্তের রির্পোট প্রদানের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি অনুরোধ জানান। পাশাপাশি ঘটনার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। 

আরও পড়ুন: রাবি উপাচার্য ও রেজিস্ট্রারসহ ৬ জনের বিরুদ্ধে মামলা

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে শিশু শিক্ষার্থী নোহার দাদা আব্দুল রহিম মিয়া, বাবা সুমন মিয়া, সৎ মা ঝুমুর জামান ও ফুপু লিপি বেগমসহ পরিবারের লোকজন, নিহত নোহার সহপাঠীরাসহ স্থানীয় দুটি মাদ্রাসার শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। এ সময় সার্বিক নিরাপত্তা রক্ষায় আগৈলঝাড়া পুলিশ প্রশাসনের সদস্যরা উপস্থিত ছিলেন।

এদিকে সোমবার নিহত শিশু নুশরাত জাহান নোহার গর্ভধারিনী মা তানিয়া বেগম নোহাকে পরস্পর আসামিদের যোগসাজশে বালিশ চাপা দিয়ে হত্যার অভিযোগ এনে নিহতের বাবা ও বাদীর সাবেক স্বামী সুমন মিয়া (৩৫), সুমনের চতুর্থ স্ত্রী ঝুমুর জামান (২৬) ও সুমনের বোন লিপি বেগমকে (৩৮) আসামি করে বরিশাল সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এজাহার জমা দিলে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক শাম্মী আক্তার ময়নাতদন্ত রিপোর্ট পাওয়ার পর মামলাটি নথিভুক্ত করা এবং ওই পর্যন্ত নথির কার্যক্রম স্থগিত রাখারও নির্দেশ প্রদান করেন। 

উল্লেখ্য, গত ৯ সেপ্টেম্বর বুধবার খাজুরিয়া দারুল ফালাহ প্রি-ক্যাডেট একাডেমির তৃতীয় শ্রেণির ছাত্রী নুসরাত জাহান নোহার ঝুলন্ত মরদেহ উদ্ধার করে পুলিশ। অভিযোগ ওঠে স্কুলের একটি পরীক্ষায় নোহা অকৃতকার্য হওয়ায় শিক্ষক মারধর ও গালমন্দ করায় নোহা অভিমান করে আত্মহত্যা করে। ঘটনায় পরদিন ১০ সেপ্টেম্বর নোহার বাবা সুমন মিয়া বাদী হয়ে আত্মহত্যার প্ররোচনার অভিযোগ এনে শিক্ষক শফিকুল ইসলাম সুমন পাইককে আসামি করে আগৈলঝাড়া থানায় মামলা দায়ের করেন। এরপর দেশব্যাপী মানুষের মাঝে নোহার আত্মহত্যা নিয়ে ব্যাপক প্রশ্ন দেখা দেয়। তৃতীয় শ্রেণির এক শিক্ষার্থী কিভাবে ঘরের আড়ার সাথে ওড়না ও গামছা বেঁধে আত্মহত্যা করে এমন প্রশ্ন তুলছেন অনেকে।এদিকে নোহার বাবার মামলার পর থেকে আসামি শিক্ষক শফিকুল ইসলাম সুমন পলাতক রয়েছে।

ইত্তেফাক/এএএম