জয়পুরহাটে পেঁয়াজের দাম বাড়ল কেজিতে ৩০ টাকা

জয়পুরহাটে পেঁয়াজের দাম বাড়ল কেজিতে ৩০ টাকা
জয়পুরহাট বাজারে পেঁয়াজ।

ভারত থেকে পেঁয়াজ আসা বন্ধ হওয়ার খবরে জয়পুরহাটের খুচরা বাজারগুলোতে প্রভাব পড়েছে। দেশি ও ভারতীয় পেঁয়াজের দাম কেজি প্রতি বেড়েছে ২৫ থেকে ৩০ টাকা।

বুধবার জেলা শহরের বিভিন্ন খুরচা বাজার ঘুরে দেখা যায়,৪৫/৫০ টাকা কেজির ভারতীয় পেঁয়াজ ৭০/৭৫ টাকা এবং ৬৫/৭০ টাকার দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়। ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ শোনার পর পেঁয়াজ বিক্রিই বন্ধ করে নতুনহাটের বেশ কিছু ব্যাবসায়ী।

বাজার স্বাভাবিক রাখতে গত রবিবার থেকে জেলায় ৩০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু করেছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। জেলায় টিসিবি'র ১০টি ডিলার পেঁয়াজ বিক্রি শুরু করছে বলে জানা গেছে।

টিসিবি ডিলার মুক্তা ট্রেডাসের স্বত্বাধিকারী জগন্নাথ সাহা বলেন, প্রতিদিন গড়ে ৩০০ কেজি পেঁয়াজ আমরা বিক্রি করছি। এরকম জেলায় ১০জন ডিলার রয়েছে । একজনকে ১ কেজি করে পেঁয়াজ দেওয়া হচ্ছে। এদিকে ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেওয়ার খবর ছড়িয়ে পড়ার সাথে সাথে খুচরা বাজারে এর প্রভাব পড়তে শুরু করেছে। খুচরা বিক্রেতারা এরশাদ আলী, লুৎফর রহমান জানান, ভারত থেকে পেঁয়াজ না আসার অজুহাত দেখিয়ে স্থানিয় পাইকারী ব্যবসায়ীরা দাম বাড়ানোর ফলে আমাদেরকেও দাম বাড়াতে হয়েছে।

পেঁয়াজের দাম বৃদ্ধির ব্যাপারে জেলা প্রশাসক মো: শরীফুল ইসলাম জানান, বাজার স্বাভাবিক রাখতে ইতিমধ্যে পেঁয়াজ ব্যবসায়ীদের নির্দেশনা দেওয়ার পাশাপাশি বাজার মনিটরিং করা হচ্ছে। বাজার অস্থিতিশীল করার চেষ্টা করা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও সাংবাদিকদের জানান তিনি।

টিসিবি’র মাধ্যমে পেঁয়াজ বিক্রি শুরু হওয়ায় ক্রেতারা কিছুটা স্বস্তিতে রয়েছে বলে মন্তব্য করেন ক্যাবের সভাপতি গোলাম হক্কানী।

ইত্তেফাক/এমআরএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত