হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু
বাংলাহিলি বন্দর। ছবি: সংগৃহীত

সীমান্তে পাঁচদিন আটকা থাকার পর পেঁয়াজের চালান হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করতে শুরু করেছে। শনিবার বিকেল সোয়া ৩টায় পেঁয়াজ বোঝাই ভারতীয় ট্রাকগুলি বন্দরের পানামা পোর্টে প্রবেশ করেছে। শুক্রবার রাতে ভারতের বাণিজ্য মন্ত্রণালয় রপ্তানি বন্ধের আগে সীমান্তের আটকে থাকা পেঁয়াজ বাংলাদেশে রপ্তানির অনুমতি দেওয়ায় শনিবার থেকে আমদানি শুরু হয়।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ জানান, শুধুমাত্র গত ১৪ সেপ্টেম্বরের আগে এলসি করা পেঁয়াজগুলো ভারত সরকার রপ্তানির অনুমতি দিয়েছে। এ কারণে দুইশ মেট্রিকটন পেঁয়াজ শনিবার হিলি স্থলবন্দর দিয়ে দেশে আমদানি হচ্ছে। গত পাঁচদিন ধরে সীমান্তে আটকে থাকায় কিছু পেঁয়াজ নষ্ট হয়ে গেছে। এতে আমরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আশা করছি বাকি ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ পর্যায়ক্রমে আমদানি করা হবে।

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর ভারত সরকার বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এর ফলে বন্দরের ভারত অংশে ২৫০-৩০০ পেঁয়াজ বোঝাই ভারতীয় ট্রাক আটকা পড়ে। ভারত থেকে এই পাঁচদিন আমদানি না হওয়ায় বন্দরের বাজারগুলোতে দামে বড়ো ধরণের প্রভাব পড়ে। এতে করে ৪০ টাকার পেঁয়াজ এক লাফে ৬৫-৭০ টাকায় বেচকেনা হয়।

ইত্তেফাক/এসি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত