নোবেলের ২১ কোটি টাকার পর দেড় কোটি টাকার জমি জব্দ করল দুদক

নোবেলের ২১ কোটি টাকার পর দেড় কোটি টাকার জমি জব্দ করল দুদক
কক্সবাজার পৌরসভার সাবেক কাউন্সিলর জাবেদ মো. কায়সার নোবেল : ফাইল ছবি

কক্সবাজার পৌরসভার সাবেক কাউন্সিলর জাবেদ মো. কায়সার নোবেলের নগদ ২১ কোটি টাকা জব্দের পর এবার তার এক দশমিক ০১১১ একর জমি নিয়ন্ত্রণ নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ জমির মূল্যমান দেখানো হয়েছে এক কোটি ৬৭ লাখ ১১ হাজার টাকা।

রবিবার কক্সবাজার মেরিন ড্রাইভ সড়কের ইনানী এলাকায় অভিযান চালিয়ে নোবেলের জমির নিয়ন্ত্রণ নেয় দুদক। এর আগে তার নামে থাকা ২১ কোটি ২২ লাখ টাকা জব্দ ও কক্সবাজার শহরে চারটি ফ্ল্যাটেরও নিয়ন্ত্রণ নেয়া হয়।

দুদক চট্টগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক শরীফ উদ্দিনের নেতৃত্বে এসব অভিযান চালানো হয়েছে। কাউন্সিলর নোবেলের সম্পদের খোঁজে বিভিন্ন ব্যাংকের শাখায় আরও খোঁজ চলছে বলে জানিয়েছেন তিনি।

শরীফ উদ্দিন জানান, কক্সবাজারে ভূমি অধিগ্রহণ সংক্রান্ত একটি মামলার তদন্ত করতে গিয়ে নোবেলসহ কক্সবাজার জেলার ১০ ব্যক্তির ব্যাংক হিসাব অনুসন্ধান করছে দুদক। এই ১০ জনের মধ্যে কক্সবাজারের দুই সাংবাদিকের নামও রয়েছে।

দুদক জানায়, অনুসন্ধানে নোবেলের নামে বেসিক ব্যাংক, প্রাইম ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক এবং ট্রাস্ট ব্যাংক কক্সবাজার শাখায় এর আগে ২০ কোটির বেশি টাকার সন্ধান পায় দুদক। ওই টাকা জব্দের পর কক্সবাজার জেলা ডাকঘরে আরও ৮০ লাখ টাকার সন্ধান পায় সংস্থাটি। সর্বশেষ ইউনিয়ন ব্যাংকের কক্সবাজার শাখায় আরও ৪২ লাখ টাকা পাওয়া যায়। ১৭ সেপ্টেম্বর ওই ৪২ লাখ টাকা জব্দ করতে অভিযান চালায় দুদক।

কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখায় কথিত মধ্যস্থতার (দালালি) নামে অবৈধ উপায়ে এসব টাকা হাতিয়ে নেয়া হয়েছে বলে প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছে দুদক। তাই নোবেলের নামে চলমান ব্যাংক হিসাবে পাওয়া ২০ কোটি, ডাকঘরে পাওয়া ৮০ লাখ, ইউনিয়ন ব্যাংকের ৪২ লাখ টাকা এবং কক্সবাজার শহরের অভিজাত বেস্ট ওয়েস্টান হোটেলে দুটি ফ্ল্যাট, ওয়ার্ল্ড বিচ হোটেলে একটি ও আরেকটি আবাসিক বিল্ডিংয়ে একটি ফ্ল্যাট জব্দ দেখানো হয়েছে।

ইত্তেফাক/এমআরএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত