শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রংপুর মহানগরীর বিভিন্ন সড়ক ও মহল্লায় জলাবদ্ধতা, দুর্ভোগে বাসিন্দারা

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২০, ১৭:৫৮

দেশের বিভিন্ন স্থানের মতো রংপুরেও গত কয়েকদিন ধরে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এতে করে তিস্তা, ঘাঘট, যমুনেশ্বরী নদী বিধৌত নিম্নাঞ্চলে পানিতে তলিয়েছে আবাদি জমি। কোথাও কোথাও পানি বৃদ্ধি পাওয়ায় দেখা দিয়েছে তীব্র নদী ভাঙন। আর রংপুর নগরীর পানি ও পয়ঃনিস্কাশনের একমাত্র ক্যানাল শ্যামা সুন্দরীও ভরে গেছে পানিনে। অলিগলিসহ বিভিন্ন সড়ক ও পাড়া-মহল্লায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। 

সরেজমিনে দেখা গেছে, গত মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার বৃষ্টিপাতে নগরীর অনেক এলাকা পানির নিচে তলিয়ে যায়। এর ফলে চরম দুর্ভোগে পড়েন নগরীর হাজার হাজার মানুষ। বিশেষ করে গত বুধবার সকাল থেকে টানা বৃষ্টিতে রংপুর নগরীর পাবলিক লাইব্রেরি, টাউন হল চত্ত্বর, কেন্দ্রীয় শহীদ মিনার, স্টেশন রোড সংলগ্ন পীরপুর রোড আজাদ গ্যারেজের সামনে ও আলমনগর খামারপাড়া কাউন্সিলর হারুনের গলি, বাবুখাঁ, মুলাটোল থানা রোড, হকেরগলি, গুড়াতিপাড়া, লালবাগ কেডিসি রোড, লালবাগ হাট সংলগ্ন গলি ও ধাপ এলাকার অধিকাংশ নিচু রাস্তায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। বিভিন্ন এলাকার পাড়া-মহল্লায় ড্রেনেজ ব্যবস্থা না থাকায় বাসা-বাড়ির ভেতরে বৃষ্টির পানি প্রবেশ করেছে। এতে সড়কে পাড়া-মহল্লায় সৃষ্ট জলাবদ্ধতায় দুর্ভোগে পড়েন সাধারণ মানুষ। শরৎ ঋতুতে হঠাৎ হঠাৎ মেঘ ঝড়া আশ্বিনের বৃষ্টি কারো জন্য স্বস্তির বার্তা হয়ে এসেছে। 

মহানগরীর লালবাগ হাট সংলগ্ন এলাকার বাসিন্দা শ্বেতফুল আলম গোলাপ বলেন, রংপুর মহানগরীর পানি নিষ্কাশনের জন্য এখনো পর্যাপ্ত ড্রেন তৈরি হয়নি। পাড়া-মহল্লার ছোট ছোট খালগুলো ভরাট আর দখলদারিত্বের কবলে পড়ায় বৃষ্টি হলে জলাবদ্ধতা অনিবার্য হয়ে উঠেছে। সামান্য বৃষ্টি হলেই তার বাড়ির আশপাশসহ নগরীর অধিকাংশ নিচু এলাকাতে জলাবদ্ধতা হচ্ছে বলেও তিনি জানান।
এছাড়াও বৃষ্টিতে নদী বেষ্টিত গঙ্গাচড়া, বদরগঞ্জ, কাউনিয়া, পীরগাছা ও পীরগঞ্জের অনেক নিচু এলাকায় মাছের ঘের, খাল-বিল, পুকুর ও ফসলি জমি তলিয়ে গেছে।

আরও পড়ুন: গাংনীতে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু 

এদিকে আরও তিন চারদিন ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্র বৃষ্টিপাত হবার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে রংপুর আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মোস্তাফিজুর রহমান।

তিনি জানান, মৌসুমী বায়ু সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় থাকার প্রভাবে দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে ভারি ও অতিভারি বৃষ্টি হচ্ছে, যা আরও তিন চারদিন অব্যাহত থাকতে পারে। ২৭ সেপ্টেম্বর বৃষ্টিপাত কমে আসার সম্ভাবনা রয়েছে বলেও তিনি জানান।

ইত্তেফাক/এএএম