হুমকির মুখে দৌলতদিয়ার ৩ নং ফেরি ঘাট

হুমকির মুখে দৌলতদিয়ার ৩ নং ফেরি ঘাট
ভাঙনের কবলে দৌলতদিয়া ফেরিঘাট। ছবি: ইত্তেফাক

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় আবার ভাঙন দেখা দিয়েছে। বর্ষা মৌসুম শেষে হঠাৎ পদ্মার পানি বৃদ্ধি পাওয়ায় ভাঙনের হুমকির মুখে রয়েছে দৌলতদিয়া ৩নং ফেরি ঘাটসহ ঘাট সংলগ্ন মজিদ শেখের পাড়া ও সিদ্দিক কাজী পাড়া গ্রামের দুই শতাধিক পরিবার। গত বছর অক্টোবর মাসে ভাঙনের কবলে পরে দৌলতদিয়া ১ ও ২ নং ফেরি ঘাট দুটি এক বছর যাবত বন্ধ রয়েছে ।

সরেজমিনে, নদী ভাঙনের কারণে দৌলতদিয়ায় মোট ছয়টি ফেরি ঘাটের মধ্যে চারটি ঘাট সচল থাকায় ফেরি চলাচল করতে দেখা গেছে। তবে নদীর তীব্র ¯্রােত উপেক্ষা করে দৌলতদিয়া পাটুরিয়া নো-রুট পারাপার হতে ব্যাহত হচ্ছে।

স্থানীয় দৌলতদিয়া ২নম্বর ওয়ার্ড ইউপি সদস্য আশরাফুল ইসলাম বলেন, লঞ্চ ঘাট থেকে ৩ নং ফেরিঘাট পর্যন্ত প্রতি বছর ভাঙন দেখা দেয়। এবারও লঞ্চ ঘাট থেকে ১ নম্বর ফেরিঘাট এলাকার মজিদ শেখের পাড়ার প্রায় শতাধিক পরিবার এবং ২ ও ৩ নং ফেরি ঘাট এলাকার সিদ্দিক কাজী পাড়াসহ প্রায় শতাধিক পরিবার ভাঙন ঝুঁকিতে রয়েছে। ভাঙন প্রতিরোধে দ্রুত পদক্ষেপ না নিলে বড়ো ধরনের বিপর্যয় হতে পারে।

বিআইডব্লিউটিএর সহকারী প্রকৌশলী মো. শাহ আলম বলেন, এ পর্যন্ত লঞ্চঘাট থেকে ৬ নম্বর ফেরিঘাট পর্যন্ত বালুভর্তি জিও ব্যাগ ফেলা হয়েছে। বন্যা পরবর্তী সময়ে লঞ্চঘাট থেকে ৩ নং ফেরিঘাট পর্যন্ত প্রায় ৫৫০ মিটার এলাকার বিভিন্ন স্থানে ভাঙন দেখা দিয়েছে। বিশেষ করে ২০০ মিটার এলাকা জুড়ে ঝুকি পূর্ণভাঙন দেখা দেওয়ায় জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। প্রয়োজনীয় নির্দেশনা পেলেই কাজ শুরু করা হবে।

ইত্তেফাক/এসি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত