শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

লাগাতার বৃষ্টিতে বেকায়দায় সুনামগঞ্জের আমন চাষীরা, আশাবাদি কৃষি অফিস

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৭:৪৬

গত কয়েকদিনের লাগাতার বৃষ্টিতে বেকায়দায় পড়েছে সুনামগঞ্জের আমন চাষীরা। তিন দফা বন্যার কারণে মৌসুমের শেষ পর্যায়ে আমন জমিতে চারা রোপণ করেছিলেন চাষীরা। অসময়ের এই লাগাতার বৃষ্টিতে বেশিরভাগ জমি পানিতে তলিয়ে গেছে। বিপাকে হাজারও আমনচাষী। জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ ৬০ হেক্টর আমন ধানের জমি তালিয়েছে বলে দাবি করলেও চাষীরা বলেছেন এর পরিমাণ আরও অনেক বেশি।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের দায়িত্বশীলরা বলেছেন, জেলার ১১ উপজেলায়ই এবার আমনের চাষাবাদ হয়েছে। সুনামগঞ্জ সদরে চাষাবাদের লক্ষ্যমাত্রা ছিল ১১ হাজার ৬০০ হেক্টর, দোয়ারাবাজারে ১৪ হাজার ৫৬০, বিশ^ম্ভরপুরে ৮ হাজার ৭০০, জগন্নাথপুরে নয় হাজার ৪৫৮, জামালগঞ্জে তিন হাজার ৯৫০, তাহিরপুরে ছয় হাজার ১০০, ধর্মপাশায় ৫৩৪, ছাতকে ১৩ হাজার ১০০, দিরাইয়ে দুই হাজার ৭১৫ ও শাল্লায় চার হাজার ৭০ হেক্টর। সব মিলিয়ে চাষাবাদের লক্ষ্যমাত্রা ছিল ৮১ হাজার ৩৮৭ হেক্টর। কৃষি বিভাগের দাবি লক্ষ্যমাত্রার চেয়ে ৮ হেক্টর বেশি চাষাবাদ হয়েছে। অর্থাৎ ৮১ হাজার ৩৯৫ হেক্টর আমন চাষাবাদ হয়েছে।

বিশ^ম্ভরপুর উপজেলার পুরান মুক্তিখলা গ্রামের কৃষক ইদ্রিছ আলী বললেন, ৪ একর জমিতে চাষ করছিলাম। বেশিরভাগই পানির নিচে।  নতুন করে চারা রোপণে সময়ও নেই।

একাধিক কৃষক জানলেন, অধিকাংশের বীজতলা দুইবার করে ডুবেছে। এখন আর নতুন করে বীজতলা তৈরি বা চারা রোপণ সম্ভব নয়।

সুনামগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক সফর আলী বললেন, উপজেলাগুলো থেকে দেওয়া তথ্য অনুযায়ী ৬০ হেক্টরের মতো আমন জমি পানিতে ডুবছে। ৫-৭ দিন পর্যন্ত এই চারা পানির নীচে থাকলেও নষ্ট হবে না। চারায় ডেম গজাবে এবং ধানও আসবে। 

ইত্তেফাক/এসি