বঙ্গবন্ধু সেতুর গাইড বাঁধে ফের ভাঙ্গন

বঙ্গবন্ধু সেতুর গাইড বাঁধে ফের ভাঙ্গন
গরিলাবাড়ি নামকস্থানে বঙ্গবন্ধু সেতু (পূর্ব) দ্বিতীয় গাইড রক্ষা বাঁধের ১৫০ মিটার অংশ ভেঙে বেশ কয়েকটি বসতবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ছবি-ইত্তেফাক

টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড়ে দ্বিতীয় গাইড বাঁধে ফের ভাঙ্গন শুরু হয়েছে। ভাঙ্গনের ফলে নদীগর্ভে বিলীন হয়ে গেছে ১৫০ মিটার বাঁধ ও বাঁধের অভ্যন্তরে থাকা পাকা দালানসহ বেশ কয়েকটি বসতভিটা। ভাঙ্গন অব্যাহত থাকায় হুমকির মুখে রয়েছে বঙ্গবন্ধু সেতুসহ আশপাশের বেশ কয়েকটি গ্রাম।

শনিবার রাতে কালিহাতী উপজেলার গোহালিয়াবাড়ি ইউনিয়নের গরিলাবাড়ি নামকস্থানে বঙ্গবন্ধু সেতু (পূর্ব) দ্বিতীয় গাইড রক্ষা বাঁধের ১৫০ মিটার অংশ ভেঙে বেশ কয়েকটি বসতবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

স্থানীয়রা জানায়, বঙ্গবন্ধু সেতু দ্বিতীয় রক্ষাগাইড বাঁধের কাজ শেষ না হতেই ভাঙ্গন শুরু হয়েছে। পর পর দুইবারের ভাঙ্গনে শতাধিক পরিবার গৃহহীন হয়ে পড়েছেন। বাঁধ নির্মাণের শুরু থেকেই সেতু কর্তৃপক্ষের গাফিলতি ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে স্থানীয়রা নিম্নমানের কাজের অভিযোগ করলেও তা শুনেনি সেতু কর্তৃপক্ষ।

গোহালিয়াবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হযরত আলী তালুকদার বলেন, বাঁধ নির্মাণে নিম্নমানের কাজ করা হয়েছে। বাঁধ নির্মাণে যে টাকা ধরা হয়েছিল, তার অর্ধেক টাকাও ব্যয় হয়নি। সেতু কর্তৃপক্ষের কর্মকর্তারা এবং ঠিকাদার যোগসাজশ করে বাঁধ নির্মাণের টাকা আত্মসাৎ করেছে।

অভিযোগ অস্বীকার করে বঙ্গবন্ধু সেতু সাইট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী এহসানুল কবির পাভেল বলেন, ভাঙ্গন ঠেকাতে আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। তিনি আরও বলেন, যখন বাঁধ নির্মাণের কাজ শুরু করা হয়, তখন নদীর গভীরতা ছিল ৪০ মিটার। কিন্তু দীর্ঘস্থায়ী বন্যার কারণে নদীর গভীরতা বর্তমানে ৪৫ মিটার। ফলে সেখানে নতুন করে ভাঙ্গন শুরু হয়েছে।

ইত্তেফাক/আরকেজি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত