বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

উখিয়ার কুতুপালংয়ে সশস্ত্র রোহিঙ্গাদের চাঁদা দাবী, ভাংচুর-লুটপাট

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২০, ২৩:৪১

উখিয়ার কুতুপালং ক্যাম্পে সিএনজি আটকিয়ে চাঁদা দাবী করেছে সশস্ত্র রোহিঙ্গা সন্ত্রাসীরা। এসময় উশৃঙ্খল রোহিঙ্গারা স্থানীয় এক বাড়িতে হানা দিয়ে ব্যাপক ভাংচুর চালিয়ে টিভি, ফ্রিজ, আসবাবপত্র ধ্বংস করে প্রায় লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। সোমবার বেলা সাড়ে ১২ টার দিকে কুতুপালং রেজিস্ট্রার্ড ক্যাম্পের সশস্ত্র রোহিঙ্গারা দফায় দফায় এ হামলা চালিয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। এ ঘটনা নিয়ে এলাকায় স্থানীয় ও রোহিঙ্গাদের মধ্যে টান টান উত্তেজনা বিরাজ করছে। 

কুতুপালং গ্রামের ভুক্তভোগী জাফর আলম অভিযোগ করে জানান, দুপুর ১২ টার দিকে যাত্রী নিয়ে একটি সিএনজি গাড়ী রোহিঙ্গা ক্যাম্পের মুচড়ার টেক নামক স্থানে পৌঁছে চালক গাড়িটি রাস্তার পাশে থামিয়ে পাশ্ববর্তী দোকানে গেলে গাড়িটি কে বা কারা ছিনতাই করে নিয়ে যায়। খোঁজ খবর নিয়ে চালক জানতে পারে রেজিষ্ট্রার্ড ক্যাম্পের নুরুল ইসলামের ছেলে মোঃ ইউসুফ ও তার ছেলে ফয়সাল গাড়িটি অজ্ঞাত স্থানে লুকিয়ে রাখে। 

গাড়ির মালিক ও চালক জাফর আলম আরো জানায়, তার গাড়ীটি ফেরত চাইলে রোহিঙ্গা সন্ত্রাসীরা ৪ লক্ষ টাকা চাঁদা দাবী করে। এনিয়ে উভয়ের মধ্যে তর্কাতর্কি ও হাতাহাতির জের ধরে মুহূর্তেই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। এসময় রোহিঙ্গা সন্ত্রাসী মাস্টার মুন্না, ইউসুফ ও ফয়সালের নেতৃত্বে ৫০/৬০ জনের সংঘবদ্ধ সশস্ত্র রোহিঙ্গা জাফর আলমের বাড়ীতে হানা দেয়। পরে রোহিঙ্গারা সড়কে চলাচলরত ৬টি সিএনজি ও কচুবনিয়া সিএনজি শ্রমিকদের অফিস ভাংচুর করে আরো প্রায় ৬/৭ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি করেছে বলে সিএনজি শ্রমিক নেতৃবৃন্দদের দাবী। 

পরে উখিয়া সিএনজি মাহিন্দ্রা অটোরিক্সা টমটম চালক শ্রমিক সমবায় সমিতির নেতৃত্বে শ্রমিক সংগঠনের আয়োজনে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বক্তারা আইন প্রয়োগকারী সংস্থার দৃষ্টি আকর্ষণ করে বলেন, স্থানীয়দের বসতবাড়ি, সিএনজি, শ্রমিক সংগঠনের অফিস ভাংচুর ও সিএনজি ছিনতাইকারী দুর্বৃত্ত সশস্ত্র রোহিঙ্গাদের গ্রেপ্তার পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবী জানান। 

কুতুপালং কচুবনিয়া রাস্তার মাথায় অনুষ্ঠিত সমাবেশে বক্তারা স্থানীয়দের বাড়িতে হামলা করে রোহিঙ্গা ও স্থানীয়দের মাঝে দূরত্ব সৃষ্টিকারী চিহ্নিত রোহিঙ্গা সন্ত্রাসীদের অবিলম্বে আটক করার দাবীও জানান। সমাবেশে বক্তব্য রাখেন, উখিয়া সিএনজি মাহিন্দ্রা অটোরিকশা টমটম চালক শ্রমিক সমবায় সমিতির সহ-সভাপতি মাসুদ আমিন শাকিল, সহ-সভাপতি ছৈয়দ হোছন, শ্রমিক নেতা মোঃ হোসেন, কামাল উদ্দিন।  

উখিয়ার শাহপরীরদ্ধীপ হাইওয়ে পুলিস ফাঁড়ির এএস আই মতিউর রহমান জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করা হয়েছে। উখিয়া থানার অফিসার ইনচার্জ আহমেদ সঞ্জুর মোরশেদের নিকট জানতে চাইলে তিনি জানান, এ বিষয়ে কোন অভিযোগ পাননি।

ইত্তেফাক/এসআই