শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বগুড়ায় আওয়ামী লীগ নেতার গুদামে চাল উদ্ধারে তদন্ত কমিটি, গাবতলীতে আরও চাল উদ্ধার

আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২০, ২১:১৯

বগুড়ার ধুনট উপজেলার নিমগাছি ইউনিয়ন আওয়ামী লীগের দুই নেতার বিরুদ্ধে খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজির চাল উদ্ধারের ঘটনায় চার সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি করেছে উপজেলা প্রশাসন। 

মঙ্গলবার দুপুরে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার মহন্ত অভিযোটি তদন্তের জন্য চার সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেন। কমিটিতে উপজেলা সহকারী কমিশনারকে (ভূমি) আহ্বায়ক করে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা এবং একজন পুলিশ কর্মকর্তাকে সদস্য করা হয়েছে। আগামী তিন কার্যদিবসের (১ অক্টোবর) মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

উল্লেখ্য, গত সোমবার বিকেলে ধুনটের নিমগাছি ইউনিয়নে বাবু বাজার এলাকায় অভিযান চালিয়ে গুদাম থেকে খাদ্য বান্ধব কর্মসূচির ৫১ বস্তা চাল ও কার্ড জব্দ করা হয়। ওই ডিলারের নাম আব্দুল হাদি মন্ডল। তিনি নিমগাছি ইউনিয়ন আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক।

অপরদিকে মঙ্গলবার বিকেলে বগুড়ার গাবতলী উপজেলা প্রশাসন খাদ্য বান্ধব কর্মসূচির ২৪ বস্তা (৭২০ কেজি) চাল উদ্ধার করেছে। উপজেলার সাহাবাসপুর গ্রাম থেকে এই চাল উদ্ধার করেন উপজেলা প্রশাসন।

এলাকাবাসীরা জানান, উপজেলার নেপালতলী ইউনিয়নের নেপালতলী কেন্দ্র থেকে ডিলার সাইফুল ইসলাম মঙ্গলবার খাদ্য বান্ধব কর্মসূচির চাল জনপ্রতি ৩০ কেজি বস্তার চাল বিক্রি করেন। ওই চাল একই ইউনিয়নের কদমতলীর চাতাল মালিক গোবিন্দ হত দরিদ্রদের কাছ থেকে ২৪ বস্তা চাল ক্রয় করেন। ক্রয়কৃত চাল দুইটি অটোভ্যান গাড়িতে করে কদমতলী নিয়ে যাওয়ার পথে সাহাবাসপুর নতুন ব্রিজের নিকট পৌঁছলে স্থানীয় সাংবাদিকদের নজরে পড়েন। এসময় সাংবাদিকরা ছবি তুললে ভয়ে ভ্যান চালকরা সাহাবাসপুর স্ট্যান্ডে চালের বস্তা রেখে পালিয়ে যায়। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. রওনক জাহান ও উপজেলা খাদ্য নিয়ন্ত্রক (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) শাহানশাহ হোসেন সাহাবাসপুর স্ট্যান্ড থেকে ২৪ বস্তা উদ্ধার করে উপজেলা পরিষদে নিয়ে আসেন। 

এ ব্যাপারে চাল বিক্রির ডিলার সাইফুল ইসলাম বলেন, কার্ডধারী হতদরিদ্রদের মাঝে ১০টাকা কেজি দরে চাল বিক্রি করা হয়েছে। উত্তোলনের পর কে, কার কাছে এই সরকারি চাল বিক্রি করেছে-তা আমার জানা নেই। 

এ ব্যাপারে ইউএনও মোছা. রওনক জাহান বলেন, চালগুলোর বিক্রেতা ক্রেতা উভয়ের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ইত্তেফাক/এসি