শুক্রবার চালু হচ্ছে রাজশাহী-পঞ্চগড় রুটে নতুন ট্রেন ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’

শুক্রবার চালু হচ্ছে রাজশাহী-পঞ্চগড় রুটে নতুন ট্রেন ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’
শুক্রবার থেকে রাজশাহী-পঞ্চগড় রুটে চালু হতে যাচ্ছে নতুন ট্রেন বাংলাবান্ধা এক্সপ্রেস। ছবি: সংগৃহীত

রাজশাহী-পঞ্চগড় রুটে ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’ নামে একটি নতুন ট্রেন চালু হতে যাচ্ছে। শুক্রবার (১৬ অক্টোবর) থেকে ট্রেনটি চালু হবে। বৃহস্পতিবার এর উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

পশ্চিমাঞ্চল রেলওয়ের জেনারেল ম্যানেজার (জিএম) মিহির কান্তি গুহ ট্রেনটির ব্যাপক বাণিজ্যিক সম্ভাবনার কথা জানিয়ে বলেন, পঞ্চগড়ের বাংলাবান্ধা ভারত ভ্রমণযাত্রীদের কাছে আন্তর্জাতিক চেকপোস্ট হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছে। এ পথেই ভারতের শৈলশহর, দার্জিলিং ও নেপালে যাওয়া সহজ এবং বেশ কাছেও। পঞ্চগড়ের মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশন থেকে বাংলাবান্ধার দূরত্ব মাত্র ৪৪০ গজ বা অধাকিলোমিটার।

রেওলয়ের কর্মকর্তারা জানান, ভারত ও নেপালের সঙ্গে পণ্য পরিবহনের জন্য বাংলাবান্ধা পর্যন্ত রেললাইন সম্প্রসারণ ও সংস্কার করা হয়েছে। সেই কারণে এই প্রথম রাজশাহী থেকে সরাসরি পঞ্চগড়ের মধ্যে সরাসরি ট্রেন চালু করা সম্ভব হচ্ছে।

অন্যদিকে পঞ্চগড়ের বাংলাবান্ধা ইমিগ্রেশন হয়ে ভারতের জলপাইগুড়ি, শিলিগুড়ি ও শৈলশহর দার্জিলিং যাওয়া বেশ সহজ বলে পশ্চিমাঞ্চল রেলওয়ে ট্রেনটি চালু করছে। রাজশাহী অঞ্চলের মানুষ চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ ইমিগ্রেশন দিয়ে ভারতের মালদা ও পশ্চিম দিনাজপুর হয়ে দার্জিলিং যান। অথবা কলকাতা থেকে বিমানে, ট্রেন বা বাসে। কিন্তু এখন কেউ চাইলেই রাজশাহী থেকে শিলিগুড়ি দার্জিলিং যেতে পারবেন সহজেই এবং একদিনে। এই পথে ভারতের উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলোতেও সহজে যাতায়াতের পথ সুগম হবে।

জানা গেছে, বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী থেকে শুক্রবার বন্ধ থাকবে। অন্যদিকে পঞ্চগড় থেকে শনিবার বন্ধ থাকবে। সপ্তাহের অন্য দিন রাত সোয়া ৯টায় বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী ছেড়ে নাটোর, আবদুলপুর, মাধনগর, আহসানগঞ্জ, সান্তাহার জংশন, জয়পুরহাট, পাঁচবিবি, বিরামপুর, ফুলবাড়ি, পার্বতীপুর জংশন, চিরিরবন্দর, দিনাজপুর, সেতাবগঞ্জ, পীরগঞ্জ, ঠাকুরগাঁও, রুহিয়া ও কিসমত স্টেশনে বিরতি দিয়ে পঞ্চগড়ের মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশনে সকাল ৫টা ১০ মিনিটে পৌঁছবে।

একইভাবে সকাল সাড়ে ৮টায় মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশন থেকে ছেড়ে একই পথে ট্রেনটি বিকাল সাড়ে ৫টায় রাজশাহী পৌঁছাবে। রাজশাহী থেকে রাতের বেলা চলাচলের কারণে ট্রেনটিতে শীতাতপ নিয়ন্ত্রিত প্রথম শ্রেণি ও বার্থ থাকবে। এই শ্রেণির যাত্রীপ্রতি ভাড়া নির্ধারণ করা হয়েছে ৭১৫ টাকা। অন্যদিকে শোভন শ্রেণির ভাড়া ২৮০ টাকা। পশ্চিমাঞ্চলে নতুন এই ট্রেনটি নবনির্মিত ব্রডগেজ লাইনে চলাচল করবে বলে জানিয়েছেন রাজশাহীর স্টেশনমাস্টার আবদুল করিম।

ইত্তেফাক/এসি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত