শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ক্যাম্পে অনুমতিহীন মাদ্রাসা করায় ৫ রোহিঙ্গাসহ ৬ জনের দণ্ড

আপডেট : ১৮ অক্টোবর ২০২০, ১০:২৯

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শরণার্থী শিবিরে মাদ্রাসার নামে অনুমতিবিহীন স্থাপনা নির্মাণ করায় পাঁচ রোহিঙ্গাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একই ঘটনায় এক বাংলাদেশিকে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৭দিনের দণ্ড দেয়া হয়েছে।

শনিবার বিকালে উখিয়ার শফিউল্লাহকাটা রোহিঙ্গা শরণার্থী শিবিরে অভিযান চালিয়ে তাদের এই দণ্ড দেয়া হয় বলে নিশ্চিত করেছেন ১৬ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক (পুলিশ সুপার) মো. হেমায়েতুর রহমান।

সাজাপ্রাপ্ত পাঁচ রোহিঙ্গারা হলেন- শফিউল্লাহকাটা ১৬ নম্বর রোহিঙ্গা শরণার্থী শিবিরের বি/১ ব্লকের আব্দুল কাশিমের ছেলে আব্দুর রহমান (৪৮), বি/২ ব্লকের মো. আমিনের ছেলে সামিম উল্লাহ (২৫), সি/২ ব্লকের আব্দুস সালামের ছেলে হাবিব উল্লাহ (২২), মোহাম্মদ কাউছারের ছেলে আব্দুর শুক্কুর (২৭) ও শফিউল্লাহকাটা ১৫ নম্বর রোহিঙ্গা শরণার্থী শিবিরের এ/১ ব্লকের মো. হালিমের ছেলে মোহাম্মদ হাসান (৪৭)। তাদের সাথে সংযুক্ত বাংলাদেশি নাগরিকের নাম নূরুল আমিন। তবে, তার বিস্তারিত পরিচয় জানাতে পারেনি পুলিশ।

১৬ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক জানান, উখিয়ার শফিউল্লাহকাটা ১৬ নম্বর রোহিঙ্গা শরণার্থী শিবিরে সিআইসি কার্যালয়ের পেছনে বি/১ ব্লকে স্থানীয় প্রশাসনের অনুমতি ছাড়া কথিত মাদ্রাসার স্থাপনা নির্মাণের খবর আসে শনিবার বিকালে। এপিবিএনের একটি দল অভিযান চালিয়ে ঘটনাস্থল থেকে পাঁচ রোহিঙ্গা ও এক বাংলাদেশিকে আটক করে তাদের সিআইসি কার্যালয়ে নেয়া হয়। কর্মরত নির্বাহী ম্যাজিস্ট্রেট পাঁচ রোহিঙ্গাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং এক বাংলাদেশি নাগরিককে ১০ হাজার টাকা জরিমানা করেন।

পাঁচ রোহিঙ্গাকে কক্সবাজার জেলা কারাগারে পাঠানো হয়েছে এবং অর্থদণ্ড পাওয়া বাংলাদেশি নাগরিক জরিমানা পরিশোধ করায় মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়েছে।


ইত্তেফাক/আরকেজি