শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গৌরীপুরে মেয়র প্রার্থী শুভ্রকে কুপিয়ে হত্যা : বিএনপি নেতাসহ গ্রেফতার ৪

আপডেট : ১৮ অক্টোবর ২০২০, ২২:২০

ময়মনসিংহের গৌরীপুরে সন্ত্রাসী হামলায় উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ও বিআরডিবি’র চেয়ারম্যান মাসুদুর রহমান শুভ্র নিহত হয়েছেন। হামলায় আরও দুইজনকে গুরুতর আহত অবস্থায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

শনিবার রাত ১০টার দিকে পৌরসভার পানমহালে গণসংযোগকালে এ হামলার ঘটনা ঘটে।

ঘটনায় জড়িত অভিযোগে মইলাকান্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা বিএনপির (একাংশের) যুগ্ম আহ্বায়ক রিয়াদুজ্জামান রিয়াদকে রবিবার ভোরে তারাকান্দা উপজেলার হারিগাছা এলাকা থেকে গ্রেফতার করেছে গৌরীপুর থানার পুলিশ। এছাড়াও মইলাকান্দা ইউনিয়নের কাউরাট এলাকা থেকে জাহাঙ্গীর আলম, রাসেলসহ মোট চারজনকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন গৌরীপুর থানার অফিসার ইনচার্জ মোঃ বোরহান উদ্দিন।

ঘটনার পর থেকে পুরো এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। শহরের সকল ব্যবসা প্রতিষ্ঠান ও যানবাহন চলাচল বন্ধ রয়েছে। হত্যাকা-ে জড়িতদের ফাাঁসির দাবিতে শহরে দফায় দফায় বিক্ষোভ মিছিল করেছে আওয়ামী লীগ, যুবলীগ, কৃষকলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। বিক্ষোভ মিছিলটি এক পর্যায়ে গৌরীপুর থানা ঘেরাও করে হত্যাকারীদের বিচারের দাবি জানায়। 

অপরদিকে নান্দাইল স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কে টায়ার জ¦ালিয়ে প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল করেছে। ময়মনসিংহ-ঢাকা মহাসড়কের ত্রিশালে হত্যাকারীদের ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিলের খবর পাওয়া গেছে।
এ দিকে ঘটনাস্থল পরিদর্শন করেন ময়মনসিংহের পুলিশ সুপার মোহাম্মদ আহমার উজ্জামান, গৌরীপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাখের হোসেন সিদ্দিকী। ঘটনাস্থলে উপস্থিত আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদেরকে দৃষ্টান্তমূলক শাস্তির বিষয়ে আশ^স্ত করেন। 

অপর দিকে বিক্ষুব্দ জনতা গৌরীপুর পৌরসভার মেয়র সৈয়দ রফিকুল ইসলামের নিজ বাসাবাড়ি, ব্যবসার প্রতিষ্ঠান, তার ভাই সৈয়দ তৌফিকুল ইসলামের বাড়ি, মেয়রের ছোট ভাই সৈয়দ মাজহারুল ইসলাম জুয়েলের ফার্ণিচারের দোকান, উপজেলা বিএনপির একাংশের আহ্বায়ক ও সাবেক উপজেলা চেয়ারম্যান আহাম্মদ তায়েবুর রহমান হিরণ ও তার ভাই মইলাকান্দা ইউনিয়নের চেয়ারম্যান ও বিএনপির একাংশের যুগ্ম আহ্বায়ক রিয়াদুজ্জামান রিয়াদ ও তাদের আত্মীয়স্বজনের বাড়িতে অগ্নিসংযোগ, ভাংচুর করেছে। হামলাকারীরা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমা-ার মোঃ রফিকুল ইসলাম ও প্রতিবেশী আনোয়ার হোসেন চন্দনের বাসা-বাড়িতেও হামলা ও ভাংচুর চালায়। আগুন নিয়ন্ত্রণের জন্য ময়মনসিংহ ও ঈশ^রগঞ্জের ফায়ার সার্ভিসের ২টি ইউনিট কাজ করছে।

প্রত্যক্ষদর্শী ২নং গৌরীপুর ইউনিয়নের গজন্দর গ্রামের হামিদুর রহমানের পুত্র শামীম আহাম্মেদ (৩৭) জানান, উপজেলা বিএনপি’র যুগ্ম আহ্বায়ক ও ১নং মইলাকান্দা ইউনিয়নের চেয়ারম্যান রিয়াদুজ্জামান রিয়াদের নেতৃত্বে এ হামলা হয়েছে। তিনি আরো জানান, পান মহালের আব্দুর রহিমের চায়ের দোকানে মাসুদুর রহমান শুভ্রসহ তারা ৪/৫জন চা খাচ্ছিলেন। এ সময় দু’টি সিএনজি দিয়ে ৮/১০নামে সঙ্গে রিয়াদুজ্জামান রিয়াদ চেয়ারম্যানও নামে। হঠাৎ করে দু’জন তাকেও কুপ দিতে আসে। সে সরে যাওয়ায় চায়ের দোকানের খুঁটির বাঁশ কেটে গেছে। পরবর্তীতে চিৎকার দিলে এ দু’জন দৌড়ে পালিয়ে যায়। অন্যরা মাসুদুর রহমান শুভ্র’র ওপর আক্রমণ চালায়। শুভ্র বাঁচার জন্য দৌড়ে মসল্লা মহালের সুমিত্রা মেডিকেল হলের সামনে যেতেই এলোপাতাড়িভাবে কুপিয়ে মারাত্মক জখম করে। শুভ্র’র সঙ্গে থাকা আল আমিন ও জাহাঙ্গীরকেও কুপিয়ে গুরুত্বর জখম করে। 
আহত ৩জনের অবস্থায় আশংকাজনক বলে জানিয়ে ছিলো গৌরীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগে কর্মরত চিকিৎসক ডাঃ দীপঙ্কর চক্রবর্তী। সুমিত্রা মেডিকেল হলের মালিক নৃপেন্দ্র চন্দ্র বিশ^াস জানান, শুভ্রকে তাড়া করে দু’দিক থেকে ৩জন আসে। শুভ্র দোকানে এসে পড়ে যায়। আশপাশের লোকজন বেঞ্চ দিয়ে ফেরানোর চেষ্টা করে।
গৌরীপুর থানার অফিসার ইনচার্জ মোঃ বোরহান উদ্দিন জানান, আহতদের ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হলে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মাসুদুর রহমান শুভ্র মৃত্যুবরণ করে। তাঁর লাশ ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ময়না তদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। 


ইত্তেফাক/এএম