বরিশালে মধ্যরাতে ইলিশ রক্ষা অভিযানে দুর্বৃত্তের হামলা, ২ পুলিশসহ আহত ৩

বরিশালে মধ্যরাতে ইলিশ রক্ষা অভিযানে দুর্বৃত্তের হামলা, ২ পুলিশসহ আহত ৩
ছবি: সংগৃহীত

ইলিশ রক্ষায় মঙ্গলবার দিবাগত মধ্যরাতে বরিশাল সদর উপজেলার নির্বাহী অফিসারের নেতৃত্বে চলমান অভিযানে হামলা চালিয়েছে একদল দুর্বৃত্ত। এসময় দু’ পুলিশ সদস্যসহ এক নৌকার মাঝি আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সদর উপজেলার নির্বাহী অফিসার মো. মুনিবুর রহমান জানান, মঙ্গলবার রাত ১২টার দিকে কীর্তনখোলা নদীর চন্দ্রমোহন এলাকার ৩নং ওয়ার্ড সংলগ্ন নদীতে একদল জেলে জাল ফেলে মা ইলিশ ধরার চেষ্টাকালে অভিযান পরিচালিত হয়। এ অভিযানে বিএমপি’র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মো. জাকারিয়া রহমান, সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদি হাসান, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সঞ্জীব সন্যামতসহ বন্দর থানার একটি টিমের ১০ পুলিশ সদস্য উপস্থিত ছিলেন। অভিযানের এক পর্যায়ে অতর্কিতভাবে একদল লোক তাদের ওপর অতর্কিত হামলা চালায়। এক পর্যায়ে অভিযানিক দল সেখান থেকে চলে আসে। এ ঘটনায় দু’ পুলিশ সদস্য সহ তাদের বহনকারী নৌকার মাঝি আহত হয়েছে বলে জানান ইউএনও। বিএমপি’র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মো. জাকারিয়া রহমান এ ঘটনায় আইনানুগত ব্যবস্থা গ্রহন করবে পুলিশ।

প্রসঙ্গত, প্রভাবশালী দাদনদাররা জেলেদের দিয়ে মা-ইলিশ নিধনে বাধ্য করে আসছে। ফলে নদীর তীরবর্তী জেলে ও তাদের পরিবারের সাথে প্রভাবশালীদের লোকজন মিলে ইলিশ নিধনে মেতে উঠেছে। ইতিপূর্বে বরিশাল জেলার হিজলা ও মেহেন্দিগঞ্জে ইতিপূর্বে অভিযান চলাকালে তিন দফা হামলার ঘটনা ঘটে। সর্বশেষ সোমবার মধ্যরাতে হিজলা লঞ্চঘাট এলাকা থেকে কোস্টগার্ড এক জেলেকে ২টি রামদা সহ আটক করেছে। এতে করে মা-ইলিশ রক্ষায় দায়িত্ব পালনকারীদের মাঝে এক ধরনের আতংক বিরাজ করছে।

ইত্তেফাক/এসি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত