শখের ছাদবাগানে  ফুল ফল সবজি

শখের ছাদবাগানে  ফুল ফল সবজি
ছবি: ইত্তেফাক

সিদ্ধিরগঞ্জে দিন দিন জনপ্রিয় হচ্ছে ছাদবাগান। এতে ফুল, ফল ও সবজি চাষই হয় বেশি। কোনো কোনো বাগানে চাষ হয় ঔষধি গাছও। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১ থেকে ১০ নম্বর ওয়ার্ড নিয়ে সিদ্ধিরগঞ্জ থানা এলাকা গঠিত। এ এলাকার দুই শতাধিক বাড়ির ছাদে বাগান রয়েছে।

লকডাউনে অবসর সময় কাটাতে অনেকে ছাদবাগান শুরু করলেও মূলত বিষমুক্ত সবজি ও ফল পেতে তারা ছাদবাগান করেন। অনেকে নিজেদের পছন্দের ফুল গাছও লাগিয়েছেন। এসবের সুফল পেতে শুরু করায় আশপাশের বাড়ির মালিক ও গৃহিণীরাও ঝুঁকেছেন বাগানে। কিছু কিছু বাড়িতে ছাদ ছাড়াও বারান্দায় বাগান করে লাভবান হচ্ছেন উদ্যোক্তারা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, নারায়ণগঞ্জ সদর উপজেলায় ৭৫০টি ছাদবাগান রয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তারা এরই মধ্যে সিদ্ধিরগঞ্জের গোদনাইল, মিজমিজি, সাহেবপাড়া, জালকুড়িসহ বিভিন্ন এলাকার ছাদবাগান পরিদর্শন করেছেন। এ সময় তারা মালিকদের প্রয়োজনীয় পরামর্শ দেন। সিদ্ধিরগঞ্জের গোদনাইল নয়াপাড়া এলাকার একটি ছাদবাগান পরিদর্শনে এসে উপজেলা কৃষি কর্মকর্তা মো. তাজুল ইসলাম নানা পরামর্শ দেন।

তার সঙ্গে থাকা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তাসলিমা আক্তার জানান, ছাদবাগানের মাধ্যমে বিষমুক্ত এবং সতেজ সবজি ও ফল পাচ্ছেন বাগান মালিকরা। ফলন আরো বাড়ানোর বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে বাগান মালিকদের।

উপসহকারী কৃষি কর্মকর্তা শারমিন জাহান বলেন, গাছের প্রতি ভালোবাসা ও পরিবারের পুষ্টির চাহিদা মেটাতে এই ছাদবাগান গড়ে তোলেন গৃহিণীরা।

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত