নদী শাসন না করে কখনোই তীর সংরক্ষণ টেকসই হবে না

নদী শাসন না করে কখনোই তীর সংরক্ষণ টেকসই হবে না
বক্তব্য রাখছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী। ছবি: সংগৃহীত

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে নদী শাসন এবং তীর সংরক্ষণ করতে হবে। নদী শাসন না করা গেলে আমরা যতোই তীর সংরক্ষণ করিনা কেন সেটা কখনোই টেকসই হবে না। নদী শাসন করার জন্য শ্রীপুরের নদীর মাঝের চরটি কাটার নির্দেশনা দেই। আমি যদি টেন্ডারে যেতাম, তাহলে এ প্রকল্প পাশ করাতে একবছর লাগতো এবং অনেক ব্যয়বহুল হতো। এজন্য আমি পানি উন্নয়ন বোর্ডের নিজস্ব ড্রেজার এনে কাটার কাজ শুরু করি। আর এর ফলে বিগত সময়ের থেকে এবারে শ্রীপুরে ভাঙ্গন কম হয়েছে।

শনিবার (২৪ অক্টোবর) দুপুরে বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়নের বাসিন্দাদের নদী ভাঙ্গন থেকে রক্ষায় নদী ড্রেজিং কার্যক্রম পরিদর্শন উপলক্ষে স্থানীয়ভাবে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে পানি সম্পদ প্রতিমন্ত্রী ও সাংসদ (বরিশাল-৫) কর্নেল (অব.) জাহিদ ফারুক এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী জাহিদ ফারুক আরও বলেন, এখানে আরো কিছু কাজ করতে হবে, আর তা দেখতেই এখানে আমি এসেছি যে কোথায় কতটুকু কাজ আরো করতে হবে। যাতে করে আগামী বর্ষায় আর শ্রীপুর না ভাঙ্গে। মেহেন্দিগঞ্জের উলানিয়া ও হিজলায় আমাদের প্রকল্প চলমান রয়েছে।

নদীশাসনের গুরুত্ব নিয়ে প্রতিমন্ত্রী বলেন, নদী শাসনের বিকল্প নেই। তাই নদীর স্রোতের গতিপথ যদি মাঝামাঝি দিয়ে করতে পারি তাহলে শ্রীপুরের দিকে পানির ধাক্কাটা কম হবে এবং শ্রীপুরের দিকে ভাঙ্গনটা হবে না।

পরিদর্শন কালে প্রতিমন্ত্রীর সাথে স্থানীয় সংসদ সদস্য পঙ্কজ নাথ-এমপি,মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক আলহাজ্ব মাহমুদুল হক খান মামুন, জেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি জোবায়ের আব্দুল্লাহ জিন্নাহ এবং পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাবৃন্দসহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

দেশের উন্নয়নের কথায় প্রতিমন্ত্রী জাহিদ ফারুক আরও বলেন, আজ আমাদের ড্রেজার দিয়ে যে কাজ করার সামর্থ্যটা রয়েছে, সেটা সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখহাসিনা গত ১০ বছরে বাংলাদেশের যে অর্থনৈতিক উন্নয়ন করেছে তার কারনেই।আপনাদের দুঃখ-দুর্দশা লাঘবের জন্য করোনার মধ্যেও পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী, কর্মকর্তা-কর্মচারীরা দিনরাত কাজ করছেন।

এর আগে সকালে ৫২ তম বিশ্ব সাদাছিড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে বরিশাল সার্কিট হাউসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সাদাছড়ি বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন এবং ৫শত দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে ব্যক্তিগত উদ্যোগে সাদা স্মার্টছড়ি বিতরণের প্রতিশ্রুতি দেন।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত