শরণখোলায় ১০ মাসে ২২টি অজগর সুন্দরবনে অবমুক্ত

শরণখোলায় ১০ মাসে ২২টি অজগর  সুন্দরবনে অবমুক্ত
বৃহস্পতিবার সুন্দরবনে অবমুক্ত করা হয় ১৫ কেজি ওজনের একটি অজগর। ছবি: ইত্তেফাক

শরণখোলার লোকালয়ে সুন্দরবন থেকে আসা একের পর এক অজগর উদ্ধারের ঘটনায় আতঙ্কে সুন্দরবন সংলগ্ন গ্রামের মানুষ। সবশেষ বৃহস্পতিবার সকালে সোনাতলা গ্রাম থেকে উদ্ধার হওয়া ১৫ কেজি ওজনের একটি অজগর সুন্দরবনে অবমুক্ত করা হয়। এ নিয়ে গত ১০ মাসে ২২টি অজগর সাপ সুন্দরবনে অবমুক্ত করা হলো।

পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মো. জয়নাল আবেদীন জানান, বৃহস্পতিবার সকালে শরণখোলা উপজেলার সুন্দরবন সংলগ্ন সোনাতলা গ্রামের মিঠু খান তার বাড়ির বাগানে অজগরটি দেখতে পেয়ে বনবিভাগ ও কমিউনিটি পেট্রোলিং গ্রুপকে খবর দেয়। খবর পেয়ে পেট্রোলিং গ্রুপের সদস্যরা অজগরটি উদ্ধার করে বেলা ১১টার দিকে রেঞ্জ সংলগ্ন সুন্দরবনে অবমুক্ত করেন।

তিনি আরও বলেন, চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত লোকালয় থেকে উদ্ধার হওয়া ২২টি অজগর সাপ সুন্দরবনে অবমুক্ত করা হয়। এছাড়া ওই সময়ের মধ্যে একটি কিং কোবরা, তিনটি বন্য শুকর, দুইটি বার্কিং ডিয়ার ও একটি চিত্রল হরিণ উদ্ধার করে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

বনসংলগ্ন সোনাতলা গ্রামের বাসিন্দা আবু রাজ্জাক আকন বলেন, সুন্দরবন থেকে ক্রমাগত বড়ো বড়ো সাপ লোকালয়ে চলে আসছে। সাপগুলো হাঁস মুরগির খোপের কাছে অবস্থান করে। হয়তো বনে তাদের খাবার সঙ্কটে প্রাণীগুলো লোকালয়ে চলে আসছে।

ইত্তেফাক/এসি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত