বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাউফল স্বাস্থ্য কমপ্লেক্সের জং ধরা এক্স-রে মেশিন ফেরত পাঠালো এলাকাবাসী

আপডেট : ২৯ অক্টোবর ২০২০, ১৮:৪২

বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের তিনশ এমএ নতুন একটি এক্স-রে মেশিন দেওয়ার কথা থাকলেও দেওয়া হয়েছে পুরোনো দুইশ এমএ এর এক্স-রে মেশিন। এলাকাবাসীর তোপের মুখে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এক্স-রে মেশিনটি গ্রহণ না করে ফেরত পাঠিয়েছেন। বুধবার (২৮ অক্টোবর) দুপুরে একটি ট্রাকে করে স্বাস্থ্য অধিদফতরের কেন্দ্রীয় ঔষধাগার (সিএমএসডি) থেকে ওই এক্স-রে মেশিনটি পাঠানো হয়। 

জানা গেছে, ২০১৮-২০১৯ অর্থ বছরে সারাদেশের ৬৫টি স্বাস্থ্য কমপ্লেক্সে তিনশ এমএ কোয়ালিটির এক্স-রে মেশিন সরবরাহের জন্য টেন্ডার আহ্বান করে স্বাস্থ্য অধিদফতরের কেন্দ্রীয় ঔষধাগার (সিএমএসডি)। আহমেদ এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান চীন থেকে এক্স-রে মেশিনগুলো সরবরাহ করে।  তিনশ এমএ কোয়ালিটির এক্স-রে মেশিন সরবরাহের শর্ত থাকলেও সেখানে দুইশ এমএ মেশিন সরবরাহ করে ওই প্রতিষ্ঠান। একটি ট্রান্সপোর্ট এজেন্সির মাধ্যমে বুধবার বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য এক্স-রে মেশিন সরবরাহ করা হয়। 

বাউফল স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে ট্রাক থেকে বাক্স বন্দি পানিতে ভেজা এক্স-রে মেশিন নামিয়ে স্টোরে নেওয়ার সময় এলাকাবাসীর নজরে আসে।  এরপর স্বাস্থ্য কমপ্লেক্সের কয়েকজন কর্মচারী ওই বাক্স খুলে পুরানো জং ধরা যন্ত্রপাতি দেখতে পান। বিষয়টি প্রকাশ হওয়ার পর মুহুর্তেই তা টক অব দ্যা টাউনে পরিণত হয়। এলাকাবাসী পুরানো এক্স-রে মেশিন নিয়ে ক্ষোভে ফুঁসে ওঠেন। বিক্ষুব্ধ এলাকাবাসীর তোপের মুখে বাউফল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ওই এক্স-রে মেশিন ফেরত পাঠাতে বাধ্য হন। 

এ বিষয়ে বাউফল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা প্রশান্ত কুমার সাহা বলেন, চুক্তি অনুযায়ী তিনশ এমএ এক্স-রে মেশিন সরবরাহ না করায় ফেরত পাঠিয়েছি।

ইত্তেফাক/এসি