শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বরিশাল শেবাচিমে ৩ দফা দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘট ইন্টার্ন চিকিৎসকদের

আপডেট : ০১ নভেম্বর ২০২০, ০৭:৩০

বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে (শেবাচিম) অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু করেছেন ইন্টার্ন চিকিৎসকরা। শনিবার দুপুর থেকে ৩ দফা দাবিতে তারা প্রকাশ্যে ধর্মঘটের ঘোষণা দেন। ইন্টার্ন ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি সজল পান্ডে ও সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়। 

ধর্মঘটের ফলে চরম দুর্ভোগ দেখা দিয়েছে দক্ষিণাঞ্চলের মানুষের চিকিৎসা সেবার একমাত্র ভরসাস্থল এ হাসপাতালে। ইন্টার্ন ডক্টরস অ্যাসোসিয়েশন ঘোষিত দাবিগুলো হচ্ছে-হাসপাতালের ডা. মাসুদ খান কর্তৃক দায়েরকৃত মামলা ও বিভিন্ন মাধ্যম কর্তৃক হয়রানি অনতিবিলম্বে প্রত্যাহার করা, ডা. মাসুদ খানের বিরুদ্ধে আনিত অভিযোগের সুষ্ঠু বিচার ও সামাজিক যোগাযোগ মাধ্যম প্রচারকৃত অসত্যের জন্য মানহানির বিচার করা।

আরও পড়ুন: পণ্য ছাড়ে বিলম্বের কারণ খতিয়ে দেখার নির্দেশ এনবিআরের

হাসপাতাল সূত্র জানায়, সম্প্রতি শেবাচিম হাসপাতালের মেডিসিন ইউনিট-৪ এর রেজিস্ট্রার ডা. মো. মাসুদ খানকে ২১ অক্টোবর ডায়াগনস্টিক সেন্টারের কমিশন নিয়ে বিরোধে মারধর করে ইন্টার্ন চিকিৎসকরা। এ ঘটনার জেরে ইন্টার্ন চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি সজল পান্ডে ও সাধারণ সম্পাদক ডা. তরিকুল ইসলামের নাম উল্লেখ সহ আরো ৮-১০ জনের বিরুদ্ধে পরিচালক বরাবর অভিযোগ করেন ডা. মাসুদ খান। পরদিন ডা. মাসুদ খানের বিরুদ্ধে পাল্টা অভিযোগ করেন ইন্টার্ন চিকিৎসকরা। এ বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটিও গঠন করে। সর্বশেষ ৩০ অক্টোবর ডা. মাসুদ খান বাদী হয়ে কোতোয়ালী মডেল থানায় ইন্টার্ন চিকিৎকদের নাম উল্লেখ করে একটি মামলা দায়ের করেন। এ বিষয়ে উভয় পক্ষ হাসপাতালের পরিচালকের সাথে শনিবার দুপুরে বৈঠকে বসলেও কোনো সমঝোতা না হওয়ায় অনির্দিষ্টকালের এ ধর্মঘটের ডাক দেন ইন্টার্ন চিকিৎসকরা। এর আগেও ২৯ অক্টোবর গভীর রাতে গেট আটকে ধর্মঘটের ডাক দেয়া হয়েছিলো। 

শেবাচিম হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন শনিবার বিকেলে জানান, ধর্মঘটে স্বাস্থ্য সেবা ব্যাহত হচ্ছে। উভয় পক্ষকে নিয়ে আলোচনায় বসা হয়েছিলো। কিন্তু কোন পক্ষ ছাড় দিতে রাজি নন। তারা নিজ অবস্থানে অনড়। ইন্টার্ন চিকিৎসকরা দুপুর থেকে কাজে যোগ না দেওয়ার ঘোষণা দিয়েছেন। তবে সমঝোতার চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান পরিচালক বাকির হোসেন।

ইত্তেফাক/এএএম