দেশের বিভিন্ন স্থানে ২৬/১১ মুম্বাই হামলায় নিহতদের স্মরণ ও জঙ্গিদের বিচারের দাবী

দেশের বিভিন্ন স্থানে ২৬/১১ মুম্বাই হামলায় নিহতদের স্মরণ ও জঙ্গিদের বিচারের দাবী
দেশের বিভিন্ন স্থানে ২৬/১১ মুম্বাই হামলায় নিহতদের স্মরণ ও জঙ্গিদের বিচারের দাবী। ছবি: সংগৃহীত

২৬/১১ মুম্বাই হামলার ১২ বছরপূর্তিতে দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন হয়েছে। সেখানে অংশ নিয়েছে বিভিন্ন সামাজিক সংগঠন, শিক্ষার্থী এবং জঙ্গিবাদ বিরোধী সংগঠনগুলো। এসময় তারা ওই হামলায় নিহতের স্মরণ ও হামলাকারী জঙ্গিদের বিচারের দাবী করেছে। বৃহস্পতিবার রাজধানী ঢাকা, নারায়ণগঞ্জ, সিলেট, রাজশাহী, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া এবং চট্টগ্রামে এসব মানববন্ধন আয়োজিত হয়।

২০০৮ সালের ২৬ নভেম্বর পাকিস্তান ভিত্তিক জঙ্গী সংগঠন লস্কর-ই-তৈয়বার বেশ কয়েকজন সশস্ত্র জঙ্গী ভারতের মুম্বাই শহরে চালায় এক নৃশংস হামলা। এতে ভারতীয় নাগরিক ছাড়াও যুক্তরাষ্ট্র, কানাডা, জর্ডান, মালয়েশিয়া, মরিশাস, ইসরায়েলসহ বিভিন্ন রাষ্ট্রের ১৬৬ জনের মৃত্যু হয়। সেই মর্মান্তিক ঘটনার ১২ বছর পার হয়ে গেলেও এখন পর্যন্ত মূল পরিকল্পনাকারীরা যথাযথ শাস্তি পায়নি।

দিবসটি স্মরণে বাংলাদেশের রাজধানী ঢাকা, নারায়ণগঞ্জ, সিলেট, রাজশাহী, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া এবং চট্টগ্রামে মানববন্ধন ও সাইকেল র্যানলি আয়োজিত হয়। ঢাকায় এই কার্যক্রমের নেতৃত্ব দেয় ভারত-বাংলাদেশ সম্প্রীতি সংসদ (বিবিএসএস)। সেখানে উপস্থিত ছিলেন বিবিএসএস'র ভাইস প্রেসিডেন্ট জিল্লুর রহমান দুলাল, জেনারেল সেক্রেটারি তৌফিক আহমেদ তাফসির এবং অর্গানাইজিং সেক্রেটারি জান্নাতুল ফেরদৌস।

এছাড়া, গুলশানে পাকিস্তান হাই কমিশনের কাছে মানববন্ধন ও বিক্ষো্ভ মিছিল করেছে বাংলাদেশ কন্সসিয়াস সিটিজেন কমিটি। সেখানে তারা ২৬/১১ মুম্বাই হামলাকারীদের যথাযথ বিচার দাবী করেন। পল্টনের প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেছে বাংলাদেশ সোসিয়াল এক্টিভিস্ট ফোরাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে মুক্তি যোদ্ধা মঞ্চ। সেখানে জঙ্গিবাদের মদদে পাকিস্তানের বিভিন্ন ভূমিকা তুলে ধরা হয়।

ইত্তেফাক/টিআর

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত